পাকিস্তানে সেনা অভিযানে ৮ কমান্ডার নিহত; বিপর্যয়ের মুখে দায়েশ

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের মাস্তাং এলাকায় সন্ত্রাসবিরোধী অভিযানে উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের কয়েকজন গুরুত্বপূর্ণ কমান্ডার নিহত হয়েছে। পাকিস্তানের নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে ইংরেজি দৈনিক ডন এ খবর দিয়েছে।

মাস্তাং এলাকার পাহাড়ের কাছে শুক্রবার এ অভিযান শুরু হয় এবং শনিবার রাত পর্যন্ত তা চলে। গত ২৪ মে বেলুচিস্তানের রাজধানী কোয়েটা থেকে চীনা ভাষা শিক্ষার দুই ইন্সট্রাক্টরকে অপহরণের পর এ অভিযান চালানো হয়।

বলা হচ্ছে- পাকিস্তানের নিরাপত্তা বাহিনী ওই এলাকা থেকে একটি গাড়ি উদ্ধার করেছে যা চীনা দুই নাগরিককে অপহরণের কাজে ব্যবহার করা হয়েছিল। অভিযানের আগে ওই এলাকায় পাকিস্তানের বিভিন্ন অঞ্চল থেকে আসা দায়েশের অন্তত ১০ জন কমান্ডার বৈঠকে বসেছিল। এর মধ্যে অন্তত আট থেকে নয়জন নিহত হয়েছে এবং বাকি এক বা দু জনকে আটক করা হয়েছে। অভিযানে তিন কর্মকর্তাসহ সাত সেনা আহত হয়েছেন; এর মধ্যে দু জনের অবস্থা গুরুতর বলে জানো গেছে। পাক সেনা কর্মকর্তারা দাবি করছেন, এ অভিযানে দায়েশের শীর্ষ কমান্ডাররা নিহত হওয়ায় দেশটিতে এ গোষ্ঠীর তৎপরতা বিপর্যয়ের মুখে পড়বে।

ডন বলছে, অত্যন্ত গোপনীয়তার সঙ্গে শনিবারের এ অভিযান চালানো হয়েছে যাতে অভিযান সম্পর্কে কোনো তথ্য প্রকাশ না হয়ে পড়ে। অভিযান সম্পর্কে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর কোনো মন্তব্য করে নি।

You Might Also Like