ম্যানিলায় ক্যাসিনোতে বন্দুকধারীর হামলায় নিহত ৩৬

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার একটি ক্যাসিনোতে বন্দুকধারীর হামলায় কমপক্ষে ৩৬ জন নিহত হয়েছে। ক্যাসিনোর টেবিলগুলোতে ওই হামলাকারী অগ্নিসংযোগ করায় ধোঁয়ায় দমবন্ধ হয়ে অধিকাংশ লোকের মৃত্যু হয়েছে। পরে সন্দেহভাজন ওই হামলাকারী আত্মহত্যা করেছে।

বৃহস্পতিবার গভীর রাতে নিনো অ্যাকুইনো আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে অবস্থিত একটি হোটেলে এ হামলার ঘটনা ঘটে।

শুক্রবার ম্যানিলার পুলিশ প্রধান অস্কার অ্যাবায়াল্ডি বলেছেন, এটি ডাকাতির চেষ্টা ছিল এবং মানসিকভাবে অসুস্থ এক ব্যক্তি এ কাজ করেছে। এটি জঙ্গি হামলা নয় বলেও জানিয়েছেন তিনি।

কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার মধ্যরাতের কিছু সময় পর ওই ব্যক্তি হোটেলের ক্যাসিনোতে প্রবেশ করে এবং সেখানে থাকা টেলিভিশনগুলো লক্ষ্য করে গুলি ছোঁড়ে। এসময় সে ক্যাসিনোর জুয়ার টেবিলগুলো লক্ষ্য করেও গুলি ছোঁড়ে ও আগুন ধরিয়ে দেয়। যাওয়ার সময় সে ২৩ লাখ মার্কিন ডলার মূল্যের জুয়ার চিপ ব্যাগে ভরে।

ফিলিপাইনের জাতীয় পুলিশ প্রধান ডেলা রোসা জানিয়েছেন, এ ঘটনায় আতঙ্কিত হয়ে লোকজন পালানোর সময় পদদলনের ঘটনা ঘটে। এতে ৫০ জন আহত হয়েছে। এছাড়া দুর্ঘটনাক্রমে এক নিরাপত্তা রক্ষী নিজের বন্দুকের গুলিতে নিজেই আহত হয়েছে। হামলাকারী পরে ক্যাসিনো থেকে বের হয়ে হোটেলের একটি কক্ষে আশ্রয় নেয়। তবে সে লুট করা চিপভর্তি ব্যাগটি ফেলে গিয়েছিল বলে জানান রোসা।

পুলিশ প্রধান বলেন, ‘সে (হামলাকারী) বিছানায় শুয়ে নিজেকে কম্বলে আবৃত করে নিয়েছিল। পরে ওই কম্বলে পেট্রোল ঢেলে সে নিজেই অগ্নিসংযোগ করে। আগুনে দগ্ধ হয়ে তার মৃত্যু হয়েছে।’

You Might Also Like