দেশব্যাপী করোনা সংক্রমণ বৃদ্ধির পরেও অন্তর্মুখী ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টিনের প্রয়োজনীয়তার ইতি টেনেছে চীন। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন নেটওয়ার্ক সিজিটিএন জানিয়েছে, নতুন নিয়মের অধীনে আসা প্রথম দফার যাত্রীরা রবিবার মধ্যরাতের পরে দক্ষিণাঞ্চলীয় শহর গুয়াংজু এবং শেনজেনের বিমানবন্দরে অবতরণ করেছেন।

আলজাজিরা জানিয়েছে, সিঙ্গাপুর ও কানাডার টরেন্টো থেকে চীনে আসা ৩৮৭ জন যাত্রী বিমানবন্দরে আসার পর করোনা পরীক্ষা করতে হয়নি। এছাড়া রাষ্ট্রীয় সুবিধায় পাঁচদিনের জন্য কোয়ারেন্টিনেও তাদের থাকতে হচ্ছে না। চীন কঠোরভাবে যে শূন্য করোনা নীতি অনুসরণ করে আসছিল, বাইরে থেকে আসা যাত্রীদের কোয়ারেন্টিনের নিয়ম তুলে নেওয়া সেই নীতি থেকে সরে আসার চূড়ান্ত পদক্ষেপ।

শূন্য করোনা নীতি ও কঠোর লকডাউনের বিরুদ্ধে চীনে চরম প্রতিবাদের মুখে গত মাসে বাধ্যতামূলক কোয়ারেন্টিন, কঠোর লকডাউন এবং ঘন ঘন করোনা পরীক্ষার পথ থেকে সরে আসা হয়। তবে শূন্য করোনা নীতি থেকে দেশটি সরে আসার পর করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার অনেক বেড়ে যাওয়ার খবর পাওয়া যাচ্ছে। ২৮ বছর বয়সী ঝাং কাই এএফপি’কে বলেন, দক্ষিণ কোরিয়া কিংবা জাপানে যাওয়ার পরিকল্পনা করছেন। তিনি বলেছেন, আমি খুবই আনন্দিত, শেষ পর্যন্ত যেতে পারছি।

রাকিব/এখন সময়