রাজধানীতে ফরমালিন পরীক্ষায় বুথ তৈরি হচ্ছে

খাদ্যদ্রব্যে ফরমালিন পরীক্ষায় রাজধানীর বাজারগুলোতে স্থায়ী বুথ নির্মাণ করতে যাচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। শিগগিরই এ বুথ খোলা হবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ। শনিবার ডিএমপির মিডিয়া সেন্টারে রমজান উপলক্ষে এক নিরাপত্তা বিফিংয়ে এ তথ্য জানান তিনি।

বেনজীর আহমেদ বলেন, রাজধানীর ২৩৬টি বাজারে ফরমালিন পরীক্ষার জন্য স্থায়ী বুথ চালু করা হবে। এ বিষয়ে আমার নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। এসব বুথে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কাজ করবে। শিক্ষার্থীরা লেখাপড়ার পাশাপাশি বাড়তি উপার্জন করতে পারবে। এতে দেড় থেকে দুই হাজার শিক্ষার্থীর কর্মসংস্থান হবে।

তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, রাসায়নিক দ্রব্য মিশিয়ে কোনো খাবার বিক্রি করবেন না। স্বাস্থ্যের জন্য ক্ষতি এমন দ্রব্য মেশানো থেকে বিরত থাকবেন। সবারই মানুষের জীবনের কথা চিন্তা করা উচিত।

তিনি আরো বলেন, গত এক সপ্তাহ থেকে রাজধানীর বাইরে থেকে আসা ফলে ফরমালিন পাওয়া যাচ্ছে না। অভিযানের পর থেকে প্রান্তিক পর্যায়ে ফলে ফরমালিন মেশানোর প্রবণতা কমে আসছে।

ডিএমপির পরিচালিত ফরমালিন অভিযান সফল হয়েছে বলেও তিনি দাবি করেন।

ডিএমপির ফরমালিন বিরোধী অভিযানের মান নিয়ে বিভিন্ন মহলের সমালোচনা পরিপ্রেক্ষিতে তিনি বলেন, যারা এ অভিযানের মান নিয়ে প্রশ্ন তুলেছেন, তাদের মান নিয়ে প্রশ্ন আছে।

ফরমালিন পরীক্ষাকারী কিট সম্পর্কে কমিশনার বলেন, ২০১২ সালে এফবিসিসিআই যে কিট আমদানি করে তা নিয়ে অভিযান পরিচালিত হচ্ছে। এটার মান নিয়ে কোনো প্রশ্ন নেই। দুই বছর আগে এটি নিয়ে কেউ কথা বলেনি। কিন্তু ডিএমপি যখন খাদ্যে ফরমালিন মেশানোর বিরুদ্ধে বড় ধরনের অভিযান পরিচালনা করছে ঠিক তখন একটি মহল এটাকে বিতর্কিত করার চেষ্টা করছে। আমাদের এই অভিযান অব্যাহত থাকবে পাশাপাশি ভ্রাম্যমান আদালতও চালানো হবে।

ফরমালিন পরিক্ষাকারী কিটের বিষয়ে ডিএমপির ওয়েবসাইটে বিস্তারিত দেওয়া আছে। সেখানে ভিজিট করলেই সবাই কিট সম্পর্কে ভালোভাবে জানতে পারবেন বলে তিনি বিফিংয়ে জানান।

ডিএমপি কমিশনার বলেন, ফরমালিন ছাড়াও খাবারে যেসব রাসায়নিক পদার্থ মেশানো হচ্ছে এগুলোও পরীক্ষার জন্য ডিএমপি কাজ করবে। আন্তর্জাতিক বাজার থেকে এ সংক্রান্ত কিট আনার পরিকল্পনা রয়েছে ডিএমপির।

You Might Also Like