৩টি বছর, ৯টি ট্রফি, অতঃপর

লুইস এনরিক। ২০১৪ সালে বার্সেলোনার কোচের দায়িত্ব নেন। এরপর তিনটি বছর সার্থকতার সঙ্গে দায়িত্ব পালন করেন। গেল তিন বছরে ৯টি শিরোপা জিতেছেন তিনি। পেপ গার্দিওলা ও ইয়োহান ক্রুইফের পর বার্সেলোনার তৃতীয় সফল কোচ তিনি। তারপরও বার্সেলোনার কোচের চেয়ার থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। বিদায় বেলায় জিতেছেন স্প্যানিশ কোপা দেল রের শিরোপা। বার্সার কোচের পদ থেকে সরে দাঁড়ালেও কোনো দুঃখবোধ নেই এনরিকের।

ম্যাচ শেষে তিনি বলেন, ‘কোনো খারাপ লাগা বোধ নেই। আনন্দ করছি। আমি আসলে এমনই একজন যিনি নিজেই সিদ্ধান্ত নিয়েছেন এখানেই থেমে যাওয়ার। আমি মনে করি আমার জন্য ও খেলোয়াড়দের জন্য এটাই সঠিক সময়। প্রতিদ্বন্দ্বিতার তীব্রতার এই সময়ে পেশাদার ফুটবলে আপনাকে অনেক ক্লাবে যোগ দিতে হবে, আবার দায়িত্ব থেকে অব্যাহতিও নিতে হবে। এতে লজ্জার কিছু নেই। আমাকে বিদায় করা হয়নি, আমি নিজেই চলে যাচ্ছি।’

‘যাবার বেলায় যদি কেউ বলে যে ১৩টির মধ্যে আমি ৯টি ট্রফি জিততে পেরেছি- আমি খুশি হব। দলের কাছ থেকে আমি শতভাগ পেয়েছি। আমিও তাদেরকে শভাগত দিয়েছি। আমি মনে করি অন্তত এই ক্ষেত্রে কেউ আমাকে দুই কথা শোনাতে পারবে না’ যোগ করেন তিনি।

ভবিষ্যত পরিকল্পনা নিয়ে তিনি বলেন, ‘আমি আসলে এখনো জানি না যে ভবিষ্যতে কী করব। তবে যেকোনো সম্ভাবনার ক্ষেত্রে আমি উন্মুক্ত। এমন কী খেলা পরিবর্তন করার ক্ষেত্রেও! আমি অন্য কোনো খেলার কোচেও ভূমিকায়ও যেতে পারি। কারণ, আমি অন্যান্য খেলায়ও দক্ষ।’

এপ্রিলে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে জুভেন্টাসের কাছে হেরে বিদায় নেয় বার্সা। এরপর রিয়াল মাদ্রিদের কাছে লা লিগার শিরোপা হাতছাড়া করে তারা। অবশ্য এর আগেই কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন লুইস এনরিক।

You Might Also Like