হাতকড়া হাতে আদালতে দক্ষিণ কোরিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট

দক্ষিণ কোরিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট পার্ক জিউন হাইকে দুর্নীতির মামলায় আদালতে হাজির করা হয়েছে। মঙ্গলবার তাকে সিউলের একটি আদালতে তার মামলার শুনানি শুরু হয়েছে।

দুর্নীতির মামলায় গত মার্চে পার্ককে গ্রেপ্তার করা হয়। এরপরই এই প্রথম তিনি জনসমক্ষে এলেন। মঙ্গলবার তাকে হাতকড়া পরিয়ে আদালতে নিয়ে যাওয়া হয় বলে জানিয়েছে বিবিসি।

দুর্নীতি ও বন্ধুকে চোইকে রাষ্ট্রীয় কাজে হস্তক্ষেপের সুযোগ করে দেওয়ার অভিযোগে আন্দোলনের মুখে গত বছরের ডিসেম্বরে পদত্যাগ করতে বাধ্য হন পার্ক। মার্চে তাকে অভিশংসিত করে পার্লামেন্ট। এরপরই চূড়ান্তভাবে তিনি ক্ষমতাচ্যুত হন। ক্ষমতা হারানোর পর প্রেসিডেন্টের দায়মুক্তি সুবিধা থেকে বঞ্চিত হন পার্ক।

দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমগুলি জানিয়েছে, ঘুষ গ্রহণ, ক্ষমতার অপব্যবহার ও সরকারি গোপন তথ্য ফাঁসসহ পার্কের বিরুদ্ধে মোট ১৮টি অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে যে চার্জশিট দাখিল করা হয়েছে তার পৃষ্ঠা সংখ্যা ১ লাখ ২০ হাজার। অভিযোগ প্রমাণিত হলে যাবজ্জীবন কারাদণ্ড পেতে পারে পার্ক জিউন হাই।

পার্কের সঙ্গে দুর্নীতি মামলায় ফেঁসে গেছেন ইলেকট্রনিক্স কোম্পানি স্যামসাংয়ের মালিকের বড় ছেলেসহ বেশ কয়েকটি বড় বড় প্রতিষ্ঠানের কর্ণধার। এমনকি কয়েকজন রাজনীতিবিদের নামও চলে এসেছে এই তালিকায়।

You Might Also Like