বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান ও নজরুল ইসলাম খান- এই তিন নেতাকে দলের ২২তম জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছে আওয়ামী লীগ। আজ শুক্রবার দুপুরে আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক সায়েম খানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্সের কাছে তিনটি আমন্ত্রণ কার্ড পৌঁছিয়ে দেন।

আমন্ত্রণ কার্ড গ্রহণ করে প্রিন্স আওয়ামী লীগের নেতাদের বলেন, নেতারা সবাই আসলে বাইরে আবার অনেকে জেলখানায়। আমাদের মহাসচিবসহ নেতারা কারাগারে। নেতাদের সঙ্গে আলাপ করে জানাব। তাদের কাছে কার্ড পৌঁছিয়ে দেব। জবাবে সায়েম বলেন, আমরা প্রত্যাশা করব, আপনি নেতাদের বলবেন। ’ প্রিন্স আওয়ামী লীগের প্রতিনিধিদলকে চায়ের আমন্ত্রণ জানালে তারা ব্যস্ততার কথা বলে বিদায় নেন।

এ সময় বিএনপির স্বনির্ভরবিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, কেন্দ্রীয় নেতা কাজী রওনকুল ইসলাম টিপু, মীর নেওয়াজ আলী, আমিরুজ্জামান শিমুল, শেখ রবিউল ইসলাম পাটোয়ারি, মশিউর রহমান বিপ্লব, আবদুস সাত্তার পাটোয়ারি প্রমুখ নেতা ছিলেন।

পরে কার্যালয়ের নিচে আওয়ামী লীগের সায়েম খান সাংবাদিকদের বলেন, ‘আমরা প্রত্যেক রাজনৈতিক দলকে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে আমন্ত্রণ জানিয়েছি। আমরা আজকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির তিনজন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খান ও নজরুল ইসলাম খানকে আমন্ত্রণ জানিয়েছি। তাদের কার্ড আমরা পৌঁছিয়ে দিয়েছি। ’

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অনেক নেতা কারাগারে, তাদের ছাড়া এই আমন্ত্রণ কতটা গ্রহণযোগ্য হবে প্রশ্ন করা হলে তিনি বলেন, দেখেন এটা সরকারের বিষয়, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর বিষয়। তারা যেখানে মনে করেছেন যে সরকার পরিচালনায়, আইন-শৃঙ্খলা পরিচালনায় যেখানে ব্যত্যয় ঘটেছে তারা তাদের মতো ব্যবস্থা নিয়েছেন। কিন্তু রাজনৈতিক দল হিসেবে, রাজনৈতিক কর্মী হিসেবে আমাদের দায়িত্ব যারা ওই সংগঠনের প্রতিনিধিত্ব করেন, যারা বাইরে আছেন সেইসব নেতাকে আমরা আমন্ত্রণ জানিয়েছি।

প্রতিনিধিদলে ছিলেন মহানগর দক্ষিণের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন, সদস্য রাসেল মাহমুদ, অভ্যর্থনা উপকমিটির হাসানুজ্জামান লিটন, ইশতিয়াক আহমেদ শিমুলসহ নেতারা। শনিবার সকাল ১০টায় সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ২২তম জাতীয় কাউন্সিলের অধিবেশন হবে।

রাকিব/এখন সময়