রাশিয়া ইউক্রেন যুদ্ধের মধ্যেই যুক্তরাষ্ট্র সফরে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সফরে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন।মার্কিন কংগ্রেসে ভাষণ দিয়েছেন তিনি। স্থানীয় সময় বুধবার (২১ ডিসেম্বর) সাক্ষাৎ শেষে যৌথ সংবাদ সম্মেলন করেন বাইডেন ও জেলেনস্কি।

সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে যতদিন প্রয়োজন ততদিন জেলেনস্কিকে সামরিক সহায়তা দেওয়া হবে। যুক্তরাষ্ট্র ইউক্রেনের পাশে থাকবে। জেলেনস্কিকে বাইডেন বলেন, আপনি একা নন। আন্তর্জাতিক জোটকে একসঙ্গে রাখার বিষয়ে আমরা বিন্দুমাত্র চিন্তিত না।তিনি ইউক্রেনের সহায়তার জন্য দুই বিলিয়ন ডলারের একটি নতুন প্যাকেজ নিশ্চিত করেছেন। একইসঙ্গে আরও ৪৫ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দিয়েছেন।

পুতিনের সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই নিষ্ঠুর যুদ্ধ বন্ধ করার কোনো ইচ্ছা নেই। এদিকে ওয়াশিংটনের সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন জেলেনস্কি। হোয়াইট হাউসে বৈঠকের পর ৪৪ বছর বয়সী ইউক্রেন প্রেসিডেন্ট কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে ভাষণ দেন। অধিবেশনে তাকে দাঁড়িয়ে অভ্যর্থনা জানানো হয়।

রাকিব/এখন সময়