প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার বিশ্বাস ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়া দায়ী নয়, বরং উভয় দেশই দুর্ভাগ্যের শিকার। ইউক্রেনকে এখনও রাশিয়া ভ্রাতৃপ্রতীম দেশ বলে মনে করে। বুধবার সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেছেন। পুতিন দাবি করেছেন, ইউক্রেনের সঙ্গে এই সংঘাত হচ্ছে ‘তৃতীয় দেশগুলোর নীতির’ ফল কিন্তু রাশিয়ার নিজের নীতি থেকে সরে আসার পরিণাম নয়।

পশ্চিমারা সোভিয়েত পরবর্তী দেশগুলোকে ‘ব্রেনওয়াশ’ করছে এবং এটি শুরু করেছে ইউক্রেন দিয়ে। তিনি বলেছেন, ‘বছর ধরে আমরা ইউক্রেনের সাথে ভাল প্রতিবেশী সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করেছি, ঋণ এবং সস্তা জ্বালানির প্রস্তাব দিয়েছি, কিন্তু এটি কার্যকর হয়নি। আমাদেরকে অভিযুক্ত করার কিছু নেই। আমরা সবসময় ইউক্রেনীয়দের ভ্রাতৃপ্রতীম হিসেবে দেখেছি এবং আমি এখনও তাই মনে করি।

এখন যা ঘটছে তা একটি ট্র্যাজেডি, তবে এটি আমাদের দোষ নয়।’ প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ওই সময় মস্কো দাবি করেছিল, নীতি লঙ্ঘন করে ইউক্রেন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ায় রাশিয়ার নিরাপত্তা বিঘ্নিত হবে। এ কারণেই তাদের ওপর হামলা চালানো হয়েছে।

রাকিব/এখন সময়