আমেরিকাকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন জার্মানি, পর্তুগালের সান্ত্বনার জয়

ব্রাজিল বিশ্বকাপের জি গ্রুপে নিজেদের শেষ ম্যাচে আমেরিকাকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে জার্মানি। একই সময় অনুষ্ঠিত গ্রুপের অন্য ম্যাচে ঘানার বিরুদ্ধে সান্ত্বনার জয় পেয়েছে পর্তুগাল।

বৃহস্পতিবার রাতে জার্মানি-আমেরিকা ও পর্তুগাল-ঘানার ম্যাচের মধ্য দিয়ে শেষ হয়েছে জি গ্রুপের খেলা। ৩ ম্যাচ থেকে ৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জার্মানি। আর সমান সংখ্যক ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়েই দ্বিতীয় পর্বের টিকিট পেয়েছে আমেরিকা। ঘানাকে ২-১ গোলে হারিয়ে পয়েন্ট তালিকায় আমেরিকার সমান হলেও গোল ব্যবধানের হিসাবে বিদায় নিতে হয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল পর্তুগালকে। এই গ্রুপে ঘানার অর্জিত পয়েন্ট ১।

 জার্মানি-আমেরিকা: প্রথমার্ধে জার্মানি ও আমেরিকার ম্যাচ গোলশূন্যভাবে ড্র হয়। গোল না পাওয়া জার্মানরা দ্বিতীয়ার্ধের শুরুতেই আক্রমণাত্মক হয়ে ওঠে। ‍আর  তাতেই ম্যাচের ৫৪ মিনিটের মাথায় গোল পায় জার্মানি। বিশ্বকাপের এবারের আসরে চতুর্থ গোল করে দলকে এগিয়ে নেন থমাস মুলার। এটি মুলারের চতুর্থ গোল। তিনিও পৌঁছে গেলেন মেসি-নেইমারদের কাতারে।

পর্তুগাল ও ঘানা : প্রথমার্ধে ঘানার বিপক্ষে খেলার ৩১ মিনিটের মাথায় জে বোয়ের গোলে এগিয়ে যায় পর্তুগাল। এরপর খেলার ৫৭ মিনিটে জিয়ান চমৎকার হেডে সমতায় ফেরান ঘানাকে। পরবর্তীতে ৮০ মিনিটের সময় ক্রিশ্চিয়ানো রোনালদো গোল করে দলকে ২-১ ব্যবধানে জিতিয়ে নেয়।

 খেলায় ৫৮ শতাংশ বল দখল নিয়ে খেলে পর্তুগাল। বিপরীতে ৪২ শতাংশ বল দখলে ছিল ঘানাইয়ানদের।

প্রতিপক্ষের গোলপোস্টে ঘানা শট নেয় ১৭ বার,  এর মধ্যে তিনটি ফিরিয়ে দেন গোলরক্ষক এবং একটি চূড়ান্ত লক্ষ্যে পৌঁছে, বাকিগুলো হয় লক্ষ্যভ্রষ্ট। অপরদিকে পর্তুগিজরা শট নেয় ১৮ বার, এ মধ্যে ছয়টি ফিরিয়ে দেন গোলরক্ষক, একটি পৌঁছে চূড়ান্ত লক্ষ্যে,  বাকিগুলো হয় লক্ষ্যভ্রষ্ট।

You Might Also Like