কৌশলগত গাইডেড মিসাইল প্রযুক্তি অর্জন করল উ. কোরিয়া

উত্তর কোরিয়া আজ(শুক্রবার) লক্ষ্যবস্তুতে নিপুণভাবে আঘাত হানতে সক্ষম কৌশলগত গাইডেড মিসাইলের সফল পরীক্ষা করেছে। আর এর মধ্য দিয়ে কৌশলগত গাইডেড মিসাইল প্রযুক্তি সফল ভাবে অর্জন করল দেশটি। উত্তর কোরিয়ার অস্ত্র ভাণ্ডারে এর আগে কৌশলগত গাইডেড মিসাইল ছিল না তবে দেশটি রুশ ক্রুজ ক্ষেপণাস্ত্র কেএইচ-৩৫-এর একটি সংস্করণ যোগাড় করেছে বলে ধারণা করা হয়। দেশটি যে সব প্রচারমূলক চলচ্চিত্র এর আগে প্রচার করেছে তার ভিত্তিতে এ ধারণা করেছেন বিশ্লেষকরা।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন অত্যাধুনিক এ ক্ষেপণাস্ত্র ছোঁড়ার দৃশ্য প্রত্যক্ষ করেছেন। এ পরীক্ষাকে স্বাগত জানিয়ে তিনি দেশটির প্রতিরক্ষা সক্ষমতার ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য বলে অভিহিত করেছেন। এ সময়ে উত্তর কোরিয়ার আগাম হামলা চালানোর ক্ষেত্রে এ অস্ত্রের গুরুত্বের ওপর জোর দেন তিনি।

অবশ্য, এ পরীক্ষা কবে চালান হয়েছে উত্তর কোরিয়ার দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ’র খবরে তা উল্লেখ করা হয় নি। গতকাল পূর্ব বা জাপান সাগরে তিনটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়েছে বলে দক্ষিণ কোরিয়া জানিয়েছে। এ ঘটনার সঙ্গে কৌশলগত ক্ষেপণাস্ত্র পরীক্ষার সম্পর্ক আছে বলে ধারণা করা হচ্ছে।

You Might Also Like