আফগানিস্তান নিয়ে নতুন রণনীতি আমেরিকার, বছরে ব্যয় ২৩ বিলিয়ন ডলার

মার্কিন কংগ্রেসকে দেশটির প্রতিরক্ষা দফতর অবহিত করেছে যে আফগানিস্তান নিয়ে নতুন রণনীতি তৈরি করা হয়েছে। নতুন এ নীতির আওতায় দেশটিতে দীর্ঘ সময় ধরে আমেরিকা থাকবে এবং দেশটিতে আরো বাড়তি মার্কিন সেনা মোতায়েনের সম্ভাবনা রয়েছে।

মার্কিন সিনেটে প্যানেলকে এ সব কথা বলেন ভারপ্রাপ্ত সহকারী প্রতিরক্ষামন্ত্রী থেরেসা ওয়েল্যান। তিনি বলেন, আফগানিস্তান আমেরিকার জন্য একটি খুবই গুরুত্বপূর্ণ অংশীদার। এ ছাড়া, আফগানিস্তান একটি কূট- কৌশলপূর্ণ অঞ্চলে অবস্থিত বলেও উল্লেখ করেন তিনি।

বছরে আফগানিস্তানে ২৩ বিলিয়ন ডলার ব্যয়ের পরিকল্পনা করা হয়েছে বলে উল্লেখ করা হয়। এ ছাড়া, আফগান যুদ্ধ সংক্রান্ত সংশোধিত পরিকল্পনা আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে পেশ করা হবে বলেও জানান হয়।

এ ছাড়া, আফগানিস্তানে মার্কিন সেনা উপস্থিতি বাড়তে পারে বলেও আভাষ দেয়া হয়। আফগানিস্তানে মোতায়েন ন্যাটো বাহিনীর প্রধান মার্কিন জেনারেল জন নিকোলসন চলতি বছরের গোড়ার দিকে এ প্যানেলকে বলেছিলেন, দেশটিতে আরো কয়েক হাজার বাড়তি সেনা দরকার। জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধে যে অচলাবস্থা দেখা দিয়েছে তা কাটিয়ে উঠতে এ বাড়তি সেনা দরকার বলে জানিয়েছিলেন তিনি।

You Might Also Like