সিরিয়ায় উগ্র জঙ্গিদের আন্তঃসংঘর্ষে ১৭০ জন নিহত

সিরিয়ার রাজধানী দামেস্কের নিকটবর্তী একটি এলাকার নিয়ন্ত্রণ নিয়ে বিদেশি মদদপুষ্ট তাকফিরি জঙ্গিদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে প্রায় ১৭০ জন নিহত হয়েছে। সন্ত্রাসীদের সমর্থক হিসেবে পরিচিত কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ খবর দিয়েছে।

এটি বলেছে, পূর্ব ঘৌতা অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে গত ২৮ এপ্রিল সৌদি সমর্থিত জঙ্গি গোষ্ঠী জেয়শুল ইসলাম ও জাবহাত ফতেহ আশ-শামের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এতে এ পর্যন্ত দু’পক্ষের ১৫৬ জঙ্গি নিহত হয়েছে। অবজারভেটরি জানিয়েছে, নিহত জঙ্গিদের মধ্যে ৬৭ জন জেয়শুল ইসলামের সদস্য এবং বাকিরা ফতেহ আশ-শাম ও তাদের সহযোগী ফাইলাক আর-রহমান গোষ্ঠীর জঙ্গি।

সংঘর্ষের সময় ক্রসফায়ারে পড়ে দুই শিশুসহ ১৩ বেসামরিক নাগরিকও নিহত হয়েছে। এ ছাড়া, জঙ্গি ও বেসামরিক নাগরিক মিলিয়ে আহত হয়েছে শতাধিক ব্যক্তি।

লন্ডন-ভিত্তিক অবজারভেটরির প্রধান রামি আব্দের রহমান বলেছেন, আপাতত সংঘর্ষ বন্ধ হয়েছে। দু’পক্ষ যার যার আগের অবস্থানে ফিরে গেছে। তিনি আরো জানান, সংঘর্ষে ফতেহ আশ-শামের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং তারা ফাইলাক গোষ্ঠীর ওপর অনেকাংশে নির্ভরশীল হয়ে পড়েছে।

পূর্ব ঘৌতা এলাকার প্রভাবশালী জঙ্গি গোষ্ঠী হচ্ছে জেয়শুল ইসলাম। এই গোষ্ঠীর অন্যতম নেতা মোহাম্মাদ আলোউশ জেনেভায় সিরিয়া বিষয়ক শান্তি আলোচনায় কথিত বিদ্রোহী গোষ্ঠীর প্রতিনিধিত্ব করেন।

You Might Also Like