কাশ্মিরে ৩ দিনে ৪ ব্যাংক থেকে কয়েক লাখ টাকা লুট, নিহত ৭

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে গেরিলারা গত ৩ দিনে ৪ টি ব্যাংক থেকে কয়েক লাখ টাকা লুট করেছে। ওই ঘটনায় ৫ পুলিশকর্মীসহ ব্যাংকের ২ কর্মী নিহত হয়েছেন। আজ (বুধবার) গেরিলারা দু’ঘণ্টার মধ্যে পুলওয়ামা জেলার ২ টি ব্যাংক লুট করে।

আজ দুপুরে এলাকুয়াই দেহাতি ব্যাঙ্কের এক শাখায় আচমকাই ব্যাঙ্কের ভেতর ঢুকে পড়ে ৪ সশস্ত্র গেরিলা। ব্যাঙ্ককর্মীদের মাথায় বন্দুক রেখে প্রায় ৫ লাখ টাকা লুঠ করে নিয়ে পালিয়ে যায়। এর পরে পুলওয়ামায় জম্মু অ্যান্ড কাশ্মির ব্যাঙ্কের নেহামা শাখায় গেরিলারা হামলা চালায়।

তারা গতকালও একটি ব্যাঙ্ক লুট করে প্রায় ৬৫ হাজার টাকা নিয়ে পালিয়ে যায়।

গত সোমবার কুলগাম এলাকায় জম্মু-কাশ্মির ব্যাঙ্কের একটি ক্যাশ ভ্যানে গেরিলারা হামলা চালিয়ে ৫০ লাখ টাকা নিয়ে পালিয়ে যায়। এ সময় ৫ পুলিশ কর্মীসহ ৭ জন নিহত হয়। হামলাকারীরা পুলিশকর্মীদের রাইফেল নিয়ে যায়।

গত কয়েক মাসে দক্ষিণ ও মধ্য কাশ্মিরে কমপক্ষে ৬ টি ব্যাঙ্কে লুট করার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় জম্মু–কাশ্মিরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেছেন,‘সন্ত্রাসীদের জিজ্ঞেস করুন, ব্যাঙ্ক লুট করে সেনাবাহিনীর সদস্যদের হত্যা করে তারা কী পাচ্ছে? আমি রাজ্যে শান্তি বজায় রাখাতে তরুণদের উদ্দেশ্যে আবেদন জানাচ্ছি।’

এদিকে, আজ সকালে রাজৌরি জেলার লাম সেক্টরে নিয়ন্ত্রণরেখায় কর্মরত এক সেনা জওয়ান নিজ সার্ভিস রাইফেল দিয়ে গুলি চালিয়ে আত্মহত্যা করেছেন। ল্যান্স নায়েক বিশাল লোহার (৩৩) নামে কর্ণাটকের বাসিন্দা ওই জওয়ান ৫৪ রাষ্ট্রীয় রাইফেলসের হয়ে সীমান্তে মোতায়েন ছিলেন। পুলিশ ও সেনাবাহিনীর পক্ষ থেকে ওই ঘটনার পৃথক তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।#

পার্সটুডে

You Might Also Like