আইএস নেতাকে বিয়ে করেছেন এফবিআইয়ের কর্মী

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনে (এফবিআই) অনুবাদক হিসেকে কাজ করতেন ড্যানিয়েলা গ্রিন। ২০১৪ সালে সিরিয়ায় যেয়ে বিয়ে করেছিলেন সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) এক শীর্ষ নেতাকে। এতোদিন গোপন করে রাখা গ্রিনের এই তথ্য ফাঁস হয়ে যাওয়ার পর ব্রিবতকর পরিস্থিতি পড়েছে এফবিআই।

সিএনএন জানিয়েছে, ২০১৪ সালে জার্মানিতে নিজের স্বজনদের সঙ্গে দেখা করার কথা বলে সিরিয়া যান ড্যানিয়েলা গ্রিন। অবশ্য সেখানে যেয়ে তিনি বিয়ে করেন জার্মানির একটি ব্যান্ড দলের প্রাক্তন সদস্য ডেনিস কাসপার্টকে। আইএসে যোগ দিয়ে ডেনিসের নাম হয়ে যায় আবু তালহা আল আলমানি। পরবর্তীতে তিনি হয়ে যান অনলাইনে আইএসের সদস্য নিয়োগকারী।

বিয়ের কয়েক সপ্তাহের মাথায় নিজের ভুল বুঝতে পারেন গ্রিন। সুযোগ পেয়ে এরপর তিনি যুক্তরাষ্ট্রে ফিরে আসেন। এর আগেই অবশ্য তিনি তার স্বামী আবুল তালহাকে জানিয়েছিলেন যে সে যুক্তরাষ্ট্রের হিটলিস্টে রয়েছে। যুক্তরাষ্ট্রে ফেরার পরপর গ্রিনকে গ্রেপ্তার করা হয়। তদন্ত কর্মকর্তাকে সহযোগিতা করায় তার শাস্তি কমানোর সুপারিশ করে এফবিআই। আন্তর্জাতিক সন্ত্রাসবাদে সংশ্লিষ্টতার বিষয়ে মিথ্য বিবৃতি দেওয়ার অভিযোগে তাকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। চলতি গ্রীষ্মে মুক্তি পেয়েছেন গ্রিন।

You Might Also Like