চলতি মাসেই মসুল সম্পূর্ণ দায়েশমুক্ত হবে: ইরাকি সেনাপ্রধান

চলতি মে মাসের মধ্যেই ইরাকের উত্তরাঞ্চলীয় মসুল শহর সম্পূর্ণ দায়েশমুক্ত করা সম্ভব হবে বলে জানিয়েছেন দেশটির সেনাবাহিনীর চিফ অব স্টাফ লে. জেনারেল ওসমান আল-ঘানিমি।

তিনি বলেছেন, পশ্চিম মসুলের ঘনবসতিপূর্ণ পুরনো শহরে উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশ শক্ত প্রতিরোধ গড়ে তোলা সত্ত্বেও গণবাহিনীর সহযোগিতায় এটিকে পুরোপুরি জঙ্গিমুক্ত করবে সেনাবাহিনী।

জঙ্গি গোষ্ঠী দায়েশ আইএসআইএল বা আইএস নামেও পরিচিত। জেনারেল ঘানিমি বলেছেন, মসুল মুক্ত করার লড়াই আর বড়জোর তিন সপ্তাহ দীর্ঘায়িত হতে পারে।

রোববার পশ্চিম মসুলের আরো কিছু এলাকা সেনাবাহিনীর নিয়ন্ত্রণে আসার পর জেনারেল ঘানিম এ প্রত্যয় ব্যক্ত করলেন। মসুল মুক্ত করার অভিযানের কমান্ডার লে. জেনারেল আব্দুল আমির ইয়ারাল্লাহ জানিয়েছেন, সর্বশেষ সংঘর্ষে বহু দায়েশ সন্ত্রাসী নিহত এবং তাদের সমর সম্ভারের ব্যাপক ক্ষতি হয়েছে।

২০১৬ সালের ১৭ অক্টোবর ইরাকের সেনাবাহিনী মসুল শহর পুনরুদ্ধারের অভিযান শুরু করে। তারা প্রায় ১০০ দিনের লড়াই শেষে গত জানুয়ারিতে মসুলের পূর্ব অংশ থেকে দায়েশ জঙ্গিদের পুরোপুরি হটিয়ে দিতে সক্ষম হয়। এরপর ১৯ ফেব্রুয়ারি থেকে শুরু হয় পশ্চিম মসুল পুনরুদ্ধার অভিযান।

জাতিসংঘ বলেছে, গত বছরের অক্টোবর থেকে সংঘর্ষ এড়াতে প্রায় পাঁচ লাখ মানুষ শহর ছেড়ে পালিয়ে গেছে। এখনও দায়েশ নিয়ন্ত্রিত পশ্চিম মসুলে প্রায় পাঁচ লাখ বেসামরিক নাগরিক আটকা পড়েছে। #

পার্সটুডে

You Might Also Like