ভারতে স্বামীর নির্যাতন ঠেকাতে বিয়েতে কাঠের ব্যাট উপহার

বিয়েতে বর-কনের জন্য নানা ধরনের উপহার দেয়া বিভিন্ন সমাজে রীতি প্রচলিত আছে। দামী গহনা থেকে শুরু করে আসবাবপত্র এবং আরো নানা ধরনের উপহার সামগ্রী বিয়েতে দেয়া হয়। কিন্তু বিয়েতে উপহার হিসেবে কাঠের ব্যাট দেয়া খুবই বিরল ঘটনা।
তবে উপহার হিসেবে কাঠের ব্যাট দেবার একটি ভিন্ন কারণ রয়েছে। স্বামীর সম্ভাব্য নির্যাতনের হাত থেকে রক্ষার জন্য ব্যতিক্রমী এ উপহার দেয়া হলো। ঘটনাটি ঘটেছে ভারতের মধ্য প্রদেশে। সেখানে এক গণ বিয়ের অনুষ্ঠানে মধ্য প্রদেশের একজন মন্ত্রী গোপাল ভারগাভা নব বিবাহিতা মেয়েদের হাতে উপহার সামগ্রী হিসেবে কাঠের ব্যাট তুলে দিয়েছেন।
মন্ত্রী বলেছেন, তাদের স্বামীরা যদি স্ত্রীদের প্রতি সহিংস হয়ে উঠে তখন নিজেদের রক্ষা করার জন কাঠের ব্যাট ব্যাবহার করতে পারে। মধ্য প্রদেশে নারী নির্যাতনের বিষয়টি সবার সামনে তুলে আনতে প্রতীকী উপহার হিসেবে কাঠের ব্যাট দেয়া হয়েছে বলে জানিয়েছেন সে মন্ত্রী।
নব বিবাহিতা মেয়েদের মন্ত্রী আরো পরামর্শও দিয়েছেন যাতে এ স্বামীদের বিরুদ্ধে এ ব্যাট ব্যবহার করার আগে তাদের বোঝানোর চেষ্টা করা হয়। কিন্তু তারপরেও যদি কোন স্বামী সহিংস হয়ে উঠে তাহলে এ ব্যাট ব্যাবহার করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

You Might Also Like