সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই’র আহ্বান ইরান-রাশিয়ার

সিরিয়ার বিমান ঘাঁটিতে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার আবারো নিন্দা জানিয়েছে ইরান ও রাশিয়া। দুই দেশের কর্মকর্তারা জানিয়েছেন, এ ধরনের হামলা সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের পথে বিরাট অন্তরায় সৃষ্টি করেছে।

আজ (বুধবার) রাশিয়ার রাজধানী মস্কোতে অনুষ্ঠানরত আন্তর্জাতিক নিরাপত্তা শীর্ষক সম্মেলনে দেয়া ভাষণে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যভরভ সিরিয়ায় মার্কিন হামলার বিষয়ে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

চলতি মাসের শুরুতে সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় হোমস প্রদেশের আশ-শাইরাত বিমান ঘাঁটির কয়েকটি অবস্থানে প্রায় ৬০টি টমাহক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে মার্কিন বাহিনী। এতে বেসামরিক ব্যক্তিসহ ১৫ ব্যক্তি প্রাণ হারায়। ইদলিব প্রদেশের খান শাইখুন শহরে রাসায়নিক হামলায় অন্তত ৮০ জনের মৃত্যুর পর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এ হামলার জন্য বাশার আল-আসাদ সরকারকে দায়ী করেন। রাসায়নিক হামলার একদিন পর সিরিয়ায় হামলা চালানোর নির্দেশ দেন ট্রাম্প।

দেহকান বলেন, ওই ক্ষেপণাস্ত্র হামলা ছিল সব ধরণের আন্তর্জাতিক আইন ও নীতির পরিপন্থী। মধ্যপ্রাচ্যে ওয়াশিংটনের অগঠনমূলক ভূমিকার কথা উল্লেখ করে দেহকান বলেন, নিরাপত্তাকে বাণিজ্যিকরণ করে এবং নতুন নীতি বাস্তবায়নের মাধ্যমে আমেরিকা নতুন ধরনের আন্তর্জাতিক ফ্যাসিবাদ সৃষ্টির চেষ্টা করছে। যুদ্ধ এবং সন্ত্রাসবাদের প্রতি মদদ দেয়ার মাধ্যমে আমেরিকা এমন কি অন্য কোনো দেশই তাদের রাজনৈতিক উচ্চবিলাস এবং সম্প্রসারণবাদী লক্ষ্য অর্জন করতে সক্ষম হবে না বলেও দেহকান হুঁশিয়ারি দেন।

You Might Also Like