সন্ত্রাস বিরোধী ভুয়া জোট আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করতে পারে না: রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, সন্ত্রাস বিরোধী কথিত আন্তর্জাতিক জোট আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে ব্যর্থ হবে। ইরান সফররত পাকিস্তানের পার্লামেন্ট স্পিকার সরদার আইয়াজ সাদিকের সঙ্গে তেহরানে এক বৈঠকে প্রেসিডেন্ট রুহানি এ মন্তব্য করেন।

তিনি বলেন, যেসব দেশ তালেবান, আল-কায়েদা ও দায়েশের মতো ভয়ঙ্কর সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে বহু বছর ধরে অর্থ ও অস্ত্র দিয়ে সাহায্য করেছে এবং এখনো করছে তারা সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ করার দাবি করতে পারে না।

আঞ্চলিক দেশগুলো বিশেষ করে মুসলিম দেশগুলোর নিরাপত্তা শক্তিশালী করার ওপর গুরুত্ব আরোপ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, সন্ত্রাসবাদের শেকড় উপড়ে ফেলার লক্ষ্যে সব দেশকে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালাতে হবে।

ইরান ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক শক্তিশালী করার বহু ক্ষেত্র রয়েছে- উল্লেখ করে রুহানি বলেন, দ্বিপক্ষীয় বার্ষিক বাণিজ্য বিনিময়কে অন্তত ৫০০ কোটি ডলারে উন্নীত করা প্রয়োজন। তিনি বলেন, ইরান বিগত ৭০ বছর ধরে পাকিস্তানের সরকার ও জনগণের পাশে রয়েছে এবং দুই দেশের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের এ ধরনের সফর বিনিময়ের ফলে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো শক্তিশালী হতে বাধ্য।

ইরানের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে পাক পার্লামেন্ট স্পিকার জ্বালানী সেক্টরে ইরানের সহযোগিতা কামনা করেন। বিশেষ করে তিনি পাইপলাইনের মাধ্যমে ইরানের গ্যাস পাকিস্তানে নেয়ার আগ্রহ প্রকাশ করে বলেন, ইসলামাবাদ দ্বিপক্ষীয় পাইপলাইন প্রকল্প বাস্তবায়ন করতে প্রস্তুত রয়েছে।#

পার্সটুডে

You Might Also Like