ছত্তিসগড়ে ভয়াবহ মাওবাদী হামলা: ২৬ সিআরপিএফ নিহত, মোদির শোক

ভারতের বিজেপি শাসিত ছত্তিসগড়ে মাওবাদী হামলায় কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স বা সিআরপিএফের ২৬ জওয়ান নিহত হয়েছেন। ওই ঘটনায় কোম্পানি কমান্ডারসহ ৬ জওয়ান এখনো নিখোঁজ রয়েছেন।

আহত জওয়ানদের চিকিৎসার জন্য হেলিকপ্টারে করে রায়পুরে নিয়ে যাওয়া হয়েছে। মাওবাদীরা নিহত জওয়ানদের কাছ থেকে সমস্ত অস্ত্রশস্ত্র লুট করে নিয়ে গেছে।

আজ (সোমবার) ওই ঘটনার পরে মুখ্যমন্ত্রী রমন সিং জরুরি বৈঠক ডেকেছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, কংগ্রেসের ভাইস-প্রেসিডেন্ট রাহুল গান্ধী ওই ঘটনার নিহতদের পরিবারের উদ্দেশ্যে গভীর সমবেদনা জানিয়েছেন।

আজ সকালে সিআরপিএফ জওয়ানরা টহলদারির উদ্দেশ্যে বেরোলে দুপুরে তাদের উপরে আচমকা হামলা চালায় মাওবাদী গেরিলারা। হামলায় ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি ব্যবহার করা হয়েছে বলে শোনা যাচ্ছে।

শের মুহাম্মদ নামে আহত এক জওয়ান বলেন, হামলাকারীরা সংখ্যায় প্রায় ৩০০ জন ছিল। অন্যদিকে সিআরপিএফ সদস্য ছিল ৯০ জন। অন্য একটি সূত্র বলছে, ওই সময় কমপক্ষে ১৫০ জওয়ান সেখানে ছিলেন।

ভারতে গত ৫ বছরের কিছু বেশি সময়ের মধ্যে প্রায় ৬ হাজার মাওবাদী হামলার ঘটনা ঘটেছে। গণমাধ্যমে প্রকাশ, ওই সকল হামলার ঘটনায় মোট ২ হাজার ২৫৭ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ১২২১ জনে বেসামরিক ব্যক্তি ৪৫৫ জন নিরাপত্তাকর্মী এবং ৫৮১ জন মাওবাদী রয়েছেন।#

পার্সটুডে

You Might Also Like