পর্তুগাল-ঘানার অগ্নিপরীক্ষা আজ

বিশ্বকাপ ফুটবল-২০১৪ এর গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ বৃহস্পতিবার ঘানার বিপক্ষে জিততেই হবে পর্তুগালকে।  বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের স্বপ্ন বাঁচিয়ে রাখতে উভয় দলকে নিজেদের মধ্যে এ ম্যাচে জিততে হবে। তবে জিতলেই তাদের নক-আউট পর্ব নিশ্চিত নয়; অপেক্ষায় থাকতে জার্মানি-মার্কিন যুক্তরাষ্ট্র ম্যাচের ফলের জন্য।

জার্মানি-যুক্তরাষ্ট্র ম্যাচ ড্র হলে জিতেও বিদায় নেবে পর্তুগাল বা ঘানা। কিন্তু ওই ম্যাচটিতে জয়-পরাজয় নির্ধারিত হলে তবেই সম্ভাবনার দুয়ার খুলবে পর্তুগাল বা ঘানার সামনে। সেক্ষেত্রে নিজেদের মধ্যে লড়াইয়ে জয়টা খুব গুরুত্বপূর্ণ। জি গ্রুপে দুটি করে ম্যাচ শেষ করেছে চারটি দল। তাতে জার্মানি ও যুক্তরাষ্ট্র ৪ পয়েন্ট করে পেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে। পক্ষান্তরে পর্তুগাল ও ঘানা এক পয়েন্ট করে নিয়ে সুযোগের অপেক্ষায় আছে!

ফিফা বর্ষসেরা ব্যালন ডি’অর বিজয়ী ক্রিশ্চিয়ানো রোনালদোকে ঘিরে পর্তুগাল বিশ্বকাপের ফেভারিট না হলেও ‘ডার্কহর্স’ ছিল। কারণ বর্ণাঢ্য ক্লাব ক্যারিয়ারে একক নৈপুণ্যে ম্যাচের পর ম্যাচ পাল্টে দিয়েছেন রোনালদো। এমনকি প্লে-অফের বাধা পেরিয়ে পর্তুগাল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে আসাও রোনালদোর এক অবিশ্বাস্য হ্যাটট্রিকের বদৌলতে! কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেড বা বর্তমানে রিয়াল মাদ্রিদের রোনালদোকে জাতীয় দলের জার্সিতে খুঁজে পাওয়া যাচ্ছে না। কিন্তু ক্লাব বা আন্তর্জাতিক ফুটবল- সবখানেই রোনালদোর স্কিল, অবিস্মরণীয় উপস্থিতি এবং নান্দনিক সব গোল মুগ্ধ হয়ে উপভোগ করেছেন ফুটবলভক্তরা।

বিশ্বকাপে সেই রোনালদো নিষ্প্রভ, তাতে ক্ষতিগ্রস্ত পর্তুগাল। রোনালদো কি মাঠে নামার মতো ফিট- প্রশ্নটা বারবারই আসছে। তবু ৯০ মিনিটই মাঠে থাকছেন রোনালদো। না থাকলেও হয় না, কারণ প্রতিপক্ষ দল মানসিক শক্তিতে এগিয়ে যাবে; পিছিয়ে পড়বে পর্তুগাল! কিউয়াবায় মুখোমুখি হবে পর্তুগাল-ঘানা; কিন্তু তাদের দৃষ্টি থাকবে ১৯০০ কিলোমিটার দূরে রেসিফে জার্মানি-যুক্তরাষ্ট্র ম্যাচের দিকে।

শুধু পয়েন্ট নয়, গোল ব্যবধানেও পিছিয়ে রয়েছে পর্তুগাল এবং ঘানা- জার্মানি (+৪), যুক্তরাষ্ট্র (+১), ঘানা (-১) এবং পর্তুগাল (-৪)। জার্মানি জিতলে পর্তুগালকে জিততে হবে নূ্যনতম ৫-০ গোলে, ঘানাকে জিততে হবে নূ্যনতম ২-০ গোলে! ভাগ্যের নিয়ন্ত্রণ যে নিজেদের আয়ত্তের বাইরে, তা ভালো করেই জানেন পর্তুগাল কোচ পাওলো বেনতো।

তিনি বলেছেন, ‘আমরা এখন তৃতীয় পক্ষের ওপর নির্ভরশীল। কারণ অন্য দলের ফলের ওপর আমাদের ভাগ্য ঝুলে রয়েছে।’ পর্তুগাল অধিনায়ক রোনালদো বিদায়টাকেই নিশ্চিত জেনে খেলতে নামবেন অলৌকিক সম্ভাবনা বাঁচাতে। তিনি বলেছেন, ‘আমরা একটি গড়পড়তা মানের দল। আমি যদি বলি আমরা সেরা দল, তাহলে মিথ্যা বলা হবে। এ পরিস্থিতিতে আমি বড় কোনো সম্ভাবনা দেখছি না।’ এ ম্যাচে পর্তুগাল একাদশে ফিরছেন নির্ভরযোগ্য ডিফেন্ডার পেপে। প্রথম ম্যাচে জার্মানির থমাস মুলারকে মাথা দিয়ে ‘ঢুঁশ’ মেরে লাল কার্ড পেয়েছিলেন পেপে।

এছাড়া পর্তুগালের প্রথম একাদশটাই অপরিবর্তিতই থাকবে। এ ম্যাচে রোনালদোর জাদুকরী ফুটবলের অপেক্ষায় থাকবে পর্তুগাল ও তাদের ভক্তরা। নিষেধাজ্ঞার কারণে ঘানা তাদের প্লেমেকার সুলি মুনতারিকে আজ পাচ্ছে না। তবে কেভিন প্রিন্স বোয়াটেং থাকছেন প্রথম একাদশেই। ঘানা কোচ কেউইশি আফিয়া বলেছেন, আমি সব সময় আক্রমণাত্মক ফুটবলে নির্ভরশীল। আজও সে ধারণার পরিবর্তন হবে না।

You Might Also Like