বিএনপিকে বাদ দিয়ে নির্বাচন সম্ভব না- ফখরুল: ভিন্ন মত এরশাদের

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্বাচনের পরিবেশ তৈরি হলেই তার দল নির্বাচনে যাবে, তা না হলে নির্বাচন সম্ভব নয়। গতবার একতরফা নির্বাচন করতে পারলেও এবার বিএনপিকে বাদ দিয়ে নির্বাচন সহজ হবে না বলে তিনি মন্তব্য করেন।

আজ (শনিবার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মির্জা ফখরুল বলেন, বিএনপি দেশের বৃহৎ রাজনৈতিক দল। বিএনপির নিবন্ধন নিয়ে তারা শঙ্কিত নন। বিএনপিকে বাদ দিয়ে নির্বাচন হলে তা দেশ-বিদেশে গ্রহণযোগ্য হবে না।

নির্বাচনে অংশগ্রহণ করা প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, বিএনপি নির্বাচনে তখনই যাবে যখন সরকার নির্বাচনের পরিবেশ তৈরি করবে। বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা-হামলা বন্ধ করতে হবে। সব নেতাকর্মীকে মুক্তি দিতে হবে। একইসঙ্গে নির্বাচনকালীন সহায়ক সরকার এবং নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন হতে হবে।

মির্জা ফখরুল বলেন, নির্বাচনকালীন সরকারের রূপরেখা নিয়ে বিএনপি কাজ করছে। যথা সময়ে তা তুলে ধরা হবে। নির্বাচনকালীন সরকার হতে হবে দল নিরপেক্ষ।

এসময় দুর্নীতিকে সরকার জাতীয়করণ করেছে বলেও অভিযোগ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
ওদিকে, প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ বলেছেন, ‘বিএনপি যতই হম্বিতম্বি করুক আর হুমকি-ধমকি দিক না কেন আগামী জাতীয় সংসদ নির্বাচনে তাদের অংশগ্রহণ করতে হবেই। নির্বাচনে অংশ না নিলে তাদের দলের নিবন্ধন বাতিল হয়ে যাবে। ফলে তাদের নির্বাচনে অংশ নেয়া ছাড়া আর কোনো উপায় নেই।’

আজ দুপুর ১২টার দিকে রংপুর শহের নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এরশাদ এসব কথা বলেন।
এর আগে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শুক্রবার দুপুরে নোয়াখালী সফরকালে সাংবাদিকদের বলেছেন, নির্বাচনে অংশগ্রহণ করা বিএনপির সাংবিধানিক অধিকার। সরকার কাউকে ডেকে এনে নির্বাচনে অংশগ্রহণ করাবে না। পরপর দুবার জাতীয় নির্বাচনে অংশ না নিলে নিবন্ধন বাতিলেরও আশংকা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, দলের অস্তিত্ব রক্ষার স্বার্থেই তারা নির্বাচনে অংশগ্রহণ করবে।
তাছাড়া, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম শুক্রবার কিকেলে সিরাজগঞ্জ সার্কিট হাউসে জেলা পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় বলেছেন, সংবিধানে নিরপেক্ষ সরকার বলে কিছু নেই। এ দেশে আর কোনো দিন অনির্বাচিত সরকারের অধীনে নির্বাচন হবে না। বিএনপিকে চক্রান্ত ষড়যন্ত্রের পথ পরিহার করে সুষ্ঠু নির্বাচনের পথে ফিরে আসতে হবে।
এ প্রসঙ্গে, বিএনপি নেতা নজরুল ইসলাম খান শুক্রবার বিকেলে রাজধানীতে এক আলোচনা সভায় বলেছেন, “বিএনপি নির্বাচনে যেতেই চায়; রাজনৈতিক দল হিসেবে, গণতান্ত্রিক দল হিসেবে আমরা নির্বাচনের যাওয়ারই দল। সেই নির্বাচন হতে হবে, যেটাকে নির্বাচন বলে।

You Might Also Like