ডুবোজাহাজ থেকে নিক্ষেপ উপযোগী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করল পিয়ংইয়ং

উত্তর কোরিয়া আজ(শনিবার) ডুবোজাহাজ থেকে নিক্ষেপ উপযোগী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছে। দেশটির প্রতিষ্ঠাতা নেতা কিম ইল-সুংয়রে ১০৫তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজধানী পিয়ংইয়ং’য়ে আয়োজিত সামরিক কুচকাওয়াজে এ ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়।

এ দিনকে উত্তর কোরিয়া ‘সূর্য দিবস’ হিসেবে পালন করে। এ দিবসের কুচকাওয়াজে দেশটির ক্ষেপণাস্ত্র প্রযুক্তির সর্বশেষ সাফল্য তুলে ধরা হবে বলে এর আগে ঘোষণা করা হয়েছিল।

অবশ্য এ দিনে উত্তর কোরিয়া নতুন করে আবার পরমাণু পরীক্ষা চালাতে পারে বলে ব্যাপক জল্পনা-কল্পনা চলেছে। এ সব জল্পনা-কল্পনার প্রতি ইঙ্গিত করে উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশটির নেতার সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী পরমাণু পরীক্ষা যে কোনো সময়ে হতে পারে। তিনি আরো বলেন, কোরিয় উপদ্বীপে দুষ্ট চক্র সক্রিয় রয়েছে।

মার্কিন বিমানবাহী রণতরী কার্ল ভিনসেনের নেতৃত্বে একটি স্টাইক গ্রুপ কোরিয় উপদ্বীপের কাছাকাছি অবস্থান নেয়ার জন্য ছুটে চলেছে। পিয়ংইয়ং নতুন করে পরমাণু পরীক্ষার সিদ্ধান্ত নিয়ে দেশটির ওপর হামলার নির্দেশ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দিতে পারেন বলে মার্কিন সংবাদ মাধ্যমের খবরে দাবি করা হয়েছে।

You Might Also Like