‘সূর্য দিবসে’ আবার পরমাণু বোমার পরীক্ষা করবে পিয়ংইয়ং!

মার্কিন সামরিক কর্মকর্তা মনে করছেন, উত্তর কোরিয়া সুড়ঙ্গে পরমাণু বোমা স্থাপনের কাজ শেষ করেছে এবং আগামী শনিবারের মধ্যে এ বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটাতে পারে।

উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সুংগের ১০৫তম জন্ম বার্ষিকী চলতি মাসের ১৫ তারিখ, শনিবারে পালন করবে পিয়ংইয়ং। এ উপলক্ষে দেশটিতে প্রায় ২০০ বিদেশি সাংবাদিক রয়েছেন। উত্তর কোরিয়ার সর্ববৃহৎ জাতীয় দিনকে ‘সূর্য দিবস’ হিসেবে অভিহিত করা হয়।

আজ (বৃহস্পতিবার) দেশটিতে অবস্থিত বিদেশি সাংবাদিকদের জানানো হয়েছে যে দেশটিতে একটি ‘বড় ধরণের ঘটনা’ ঘটতে চলেছে।

আমেরিকার সঙ্গে টানাপড়েন যখন তুঙ্গে তখন এ ঘোষণা দেয়া হলো। আর এর ভিত্তিতে দেশটি পরমাণু পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে বলে ধারণা জোরদার হয়েছে। অর্থাৎ ‘সূর্য দিবসে’ পরমাণু বোমার পরীক্ষা চালানো হবে।

অবশ্য ‘বড় ধরণের ঘটনা’ বলতে কি বোঝানো হয়েছে সে ব্যাপারে কোনো ব্যাখ্যা উত্তর কোরিয়ার কর্মকর্তারা দেন নি। বা কোথায় এ ঘটনা ঘটবে সে ব্যাপারেও কোনো আভাস দেয়া হয় নি।

এদিকে, ওয়াশিংটন ভিত্তিক ৩৮ নর্থ জানিয়েছে, উত্তর কোরিয়ার পাংগি- রি পরমাণু পরীক্ষা কেন্দ্রে অস্বাভাবিক তৎপরতা চলছে। গত কয়েক সপ্তাহ ধরে এ তৎপরতা চলছে বলে জানানো হয়েছে।

জাতিসংঘ নিষেধাজ্ঞা উপেক্ষা করে এ পর্যন্ত পাঁচ দফা পরমাণু বোমা পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। এ ছাড়া, ক্ষেপণাস্ত্র পরীক্ষাও অব্যাহত রেখেছে দেশটি।

You Might Also Like