সৌদি আরবে হবে ‘লাস ভেগাস’

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের মতো জাকজমকপূর্ণ, বিলাসবহুল ও চিত্তাকর্ষক বিনোদন নগরী গড়ে তোলা হবে সৌদি আরবে।

সৌদি আরবের রাজধানী রিয়াদের দক্ষিণ-পশ্চিম দিকে আল-কিদিয়ায় এই বিশাল বিনোদন নগরী তৈরি করা হবে, যেখানে থাকবে আরাম-আয়েশের সব ব্যবস্থা।

সৌদি আরবের সরকারি বিনিয়োগ তহবিলের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজ শনিবার এ তথ্য জানিয়েছেন।

বিবিসি জানিয়েছে, প্রস্তাবিত ৩৩৪ বর্গকিলোমিটারের এই নগরী তৈরি হলে এর আয়তন হবে জিব্রাল্টারের ৫০ গুণ। সংস্কৃতি, বিনোদন, ক্রীড়ার মহাযজ্ঞ ক্ষেত্র হিসেবে নির্মিতব্য এ নগরীতে থাকবে সিক্স ফ্লাগস পার্ক ও সাফারি পার্ক।

ডেপুটি ক্রাউন প্রিন্স তার ঘোষণায় বলেন, এটি হবে এ জাতীয় সর্ববৃহৎ নগরী। অর্থাৎ সৌদি আরবের এই বিনোদন নগরী লাস ভেগাসকেও হার মানাবে।

আগামী বছরের শুরুর দিকে এ নির্মাণকাজ শুরু হবে। প্রথম দফার কাজ শেষ হবে ২০২২ সাল নাগাদ। মহাপরিকল্পনায় ধীরে ধীরে এটি তৈরি করা হবে।

গত বছর ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান টেকসই উন্নয়নের জন্য ভিশন ২০৩০ ঘোষণা করেন। এ সময়ের মধ্যে অর্থনীতির বিভিন্ন খাত দাঁড় করিয়ে তেলভিত্তিক অর্থনৈতিক নির্ভরতা কমিয়ে আনতে চায় সৌদি আরব। এ লক্ষ্যে তারা একগুচ্ছ প্রকল্প গ্রহণ করেছে।

প্রস্তাবিত বিনোদন নগরীর আয়তন হবে রিয়াদের এক-পঞ্চাংশ। কর্তৃপক্ষ বলছে, শুধু পর্যটকদের আকর্ষণ করতেই নয়, বরং রাজধানীর বাসিন্দাদের নির্মাল, স্বাস্থ্যকর ও আরো বিনোদনমুখর জীবন উপহার দেবে এই নগরী।

You Might Also Like