নয়াদিল্লিতে শেখ হাসিনাকে গার্ড অব অনার, মোদির আনুষ্ঠানিক অভ্যর্থনা

নয়াদিল্লি সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার দেয়া হয়েছে। এছাড়া, তাঁকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ (শনিবার) স্থানীয় সময় সকাল ৯টায় রাষ্ট্রপতি ভবনের অনুষ্ঠানস্থলে শেখ হাসিনার গাড়ি পৌঁছালে তাকে প্রহরা দিয়ে অভ্যর্থনা মঞ্চ ফোর কোর্টে নিয়ে যায় প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের অশ্বারোহী দল। সেখানে আগে থেকেই উপস্থিত ছিলেন নরেন্দ্র মোদি। এসময় তিনি শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান। এরপর বাজানো হয় দু’দেশের জাতীয় সংগীত।

গার্ড অব অনার দেয়ার পর শেখ হাসিনা পরিচিত হন নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারের মন্ত্রীদের সঙ্গে।
আনুষ্ঠানিক অভ্যর্থনা গ্রহণের পর শেখ হাসিনা রাজঘাটে গিয়ে ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা জানানোর পর হায়দরাবাদ হাউসে গিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনা একান্তে আলোচনা করবেন। ওই আলাপচারিতা শেষ করে দুই প্রধানমন্ত্রী বসবেন শীর্ষ বৈঠকে। বৈঠকের পর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে প্রতিরক্ষা, ঋণ, মহাকাশ, পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ ও জ্বালানিসহ বিভিন্ন খাতে ৩৩টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।

বিকেলে শেখ হাসিনা দিল্লি সেনানিবাসের মানেকশ সেন্টারে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গ করা ভারতীয় সশস্ত্র বাহিনীর সাত সদস্যের পরিবারের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেবেন। ওই অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেবেন নরেন্দ্র মোদি। রাতে তিনি ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির সঙ্গে তাঁর বাসভবনে দেখা করতে যাবেন।

সফরের প্রথম দিনে গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ‍সাক্ষাৎ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এর মধ্যদিয়ে শুরু হয় প্রধানমন্ত্রীর চারদিনের সরকারি সফরের আনুষ্ঠানিক কর্মসূচি।

You Might Also Like