জম্মু-কাশ্মিরে তুষার ধসে ২ ভারতীয় সেনা সদস্য নিহত, নিখোঁজ ১

জম্মু-কাশ্মিরে প্রবল তুষার ধসে সেনাবাহিনীর একটি চৌকি বিধ্বস্ত হয়ে দুই ভারতীয় সেনা নিহত এবং একজন নিখোঁজ হয়েছেন। অন্য দুই সেনা সদস্যকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

আজ (শুক্রবার) গণমাধ্যমে প্রকাশ, ভারত-পাক সীমান্তের বাটালিক সেক্টরে ওই হতাহতের ঘটনা ঘটে। তুষার ধসের ঘটনায় ৫ সেনা জওয়ান বরফের মধ্যে চাপা পড়েছিলেন।

ভারতীয় সেনাবাহিনীর নর্দান কম্যান্ড বলছে, অভূতপূর্ব তুষারপাতের কারণে ওই তুসারধসের ঘটনা ঘটেছে। এরমধ্যে বাটালিক সেক্টরের একটি সামরিক চৌকি ধ্বংসস্তূপের মধ্যে চাপা পড়লে ওই দুর্ঘটনা ঘটে।

এদিকে, এপ্রিল মাসে হওয়া তুষারধসের এবং একনাগাড়ে বৃষ্টির কারণে রাজ্যে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। কয়েকটি এলাকায় উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। অধিকাংশ নদী ও সাগরের পানি বিপদ সীমার ওপর দিয়ে বইছে। উদ্ভূত পরিস্থিতিতে বর্তমানে সীমান্তে ব্যবসায়িক কাজকর্ম বন্ধ করে দেয়া হয়েছে।

এক তথ্যে প্রকাশ, গত ১০ বছরে এই মরসুমে প্রবল তুষারপাতের ঘটনা ঘটছে। রাজধানী শ্রীনগরসহ গোটা কাশ্মির উপত্যাকায় তুষারপাতের জন্য স্কুল, কলেজসহ জম্মু-কাশ্মির জাতীয় সড়ক রোববার পর্যন্ত বন্ধ করে দেয়া হয়েছে। আগামী রোববারের মধ্যে আবহাওয়ার উন্নতি হতে পারে বলে আশা করা হচ্ছে।

গত জানুয়ারিতে জম্মু-কাশ্মিরের নিয়ন্ত্রণরেখা বরাবর এক সেনা শিবির এবং একটি টহলদারি বাহিনী তুষার ধসের কবলে পড়লে ১৫ সেনা জওয়ান নিহত হয়েছিলেন।

You Might Also Like