যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হয়েই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে ফোন করলেন ঋষি সুনাক। জানালেন, তার পুরোপুরি সমর্থন রয়েছে ইউক্রেনের ওপর। আশ্বাস দিলেন যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনের পাশেই থাকবে যুক্তরাজ্য। মঙ্গলবার (২৫ অক্টোবর) যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ঋষি সুনাক। দায়িত্ব নিয়েই তিনি জেলেনস্কিকে ফোন করেন।

বিবিসির এক প্রতিবেদনে প্রতিবেদনে বলা হয়েছে, ফোনে জেলেনস্কিকে যুক্তরাজ্যের অবিচল সমর্থনের আশ্বাস দিয়েছেন সুনাক। দুই নেতার ফোনালাপের পর এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয়।

সুনাকের একজন মুখপাত্র বলেছেন, ইউক্রেনের প্রধানমন্ত্রীকে ঋষি সুনাক বলেছেন, তার দেশের প্রতি যুক্তরাজ্যের সমর্থন আগের মতোই অব্যাহত থাকবে। জেলেনস্কি নিঃসন্দেহে ব্রিটিশ সরকারের অটুট সংহতি ও সমর্থন পাবেন। সংহতির ক্ষেত্রে তার সরকার ব্রিটেনের ওপর ভরসা রাখতে পারে।

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যের ৫৭তম প্রধানমন্ত্রী হিসেবে গতকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছেন ঋষি সুনাক। যুক্তরাজ্যের রাজা চার্লসের আমন্ত্রণে তার বাসভবন বাকিংহাম প্যালেসে গিয়ে তার সঙ্গে সাক্ষাৎ করেন সুনাক। রাজা চার্লস তাকে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন।

৪২ বছরের ঋষি সুনাক বিগত ২০০ বছরের মধ্যে সবচেয়ে কম বয়সী ব্যক্তি হিসেবে ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেন। তার আগে লিজ ট্রাস মাত্র ৪৩ বছর বয়সে ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়ে রেকর্ড করেছিলেন।

রাকিব/এখন সময়