৯ মালয়েশীয়কে ফেরত দিল উত্তর কোরিয়া

মালয়েশিয়ার ৯ নাগরিককে শেষ পর্যন্ত ফেরত দিয়েছে উত্তর কোরিয়া। শুক্রবার তারা কুয়ালালামপুর বিমানবন্দরে পৌঁছেছে বলে বিবিসি জানিয়েছে।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সৎভাই কিম জং ন্যামের মৃতদেহ ফেরত দেয় মালয়েশিয়া। পরের দিনই পিয়ংইয়ংয়ে আটক ৯ মালয়েশীয়কে দেশে ফেরার সুযোগ দিল উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়া যাদের আটকে রেখেছিল তাদের মধ্যে মালয়েশিয়ার কনস্যুলার মোহাম্মদ নুর আজরিন, দূতাবাস কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা ছিলেন। কনস্যুলার বলেছেন, উত্তর কোরিয়া সরকার যখন আমাদের বললো, আমরা সে দেশ ত্যাগ করতে পারব না, তখন আমরা উদ্বিগ্ন হয়ে পড়ি, বিশেষ করে বিনা অপরাধে এ ধরণের আদেশ পাওয়ায়। তবে আটক সময়ে উত্তর কোরিয়া কর্তৃপক্ষ তাদের কোনো হয়রানি করেনি বলে জানিয়েছেন কনস্যুলার।

গত ১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর বিমানবন্দরে কিম জং ন্যামের চেহারায় রাসায়নিক ভিএক্স নার্ভ ছিটিয়েছিল দুই নারী। এ ঘটনার পর ওই দুই নারী পালিয়ে যায় এবং ন্যাম বিমানবন্দরের কর্মীদের কাছে অভিযোগ করেছিলেন তিনি তার চেহারায় ব্যাথা অনুভব করছেন। এর কিছুক্ষণ পরেই তার মৃত্যু হয়। পরবর্তীতে এ ঘটনায় দুই নারীসহ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়। ন্যাম হত্যাকাণ্ড নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটে মালয়েশিয়ার। এক পর্যায়ে কুয়ালালামপুরে উত্তর কোরিয়ার দূতাবাসের কর্মকর্তাদের দূতাবাস ত্যাগ না করতে নির্দেশ দেয় মালয়েশিয়া। এর জবাবে উত্তর কোরিয়ায় অবস্থানকারী মালয়েশিয়ার ৯ নাগরিককে আটকে দেয় উত্তর কোরিয়া।

You Might Also Like