ফের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাবে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া আরেকটি পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। কৃত্তিম উপগ্রহ থেকে দেশটির পুংগিয়েরি পরমাণু উৎক্ষেপণ কেন্দ্রে যানবাহনের চলাচল ও কর্মতৎপরতার নতুন ছবি পাওয়ার পরিপ্রেক্ষিতে এ ধারণা করা হচ্ছে। বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ডেনভারভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান অলসোর্স অ্যানালাইসিসের প্রধান বিশ্লেষক জোসেফ এস বারমুডেজ কৃত্তিম উপগ্রহের ছবি বিশ্লেষণ করে বলেছেন, ‘দেখা যাচ্ছে উত্তর কোরিয়া আরেকটি পারমাণবিক অস্ত্রের পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে। মঙ্গলবার ধারণ করা ছবিতে দেখা গেছে, পুংগিয়েরি পরমাণু উৎক্ষেপণ কেন্দ্রের বাইরে প্রধান প্রশাসনিক ভবনের কাছে প্রায় একশ লোক দাঁড়িয়ে আছে।

বারমুডেজ বলেন, ‘সর্বশেষ ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসের ছয় সপ্তাহ আগে আমরা বিশাল সংখ্যক লোকজনের জমায়েত দেখেছিলাম। তাদেরকে যেভাবে পানি নিস্কাশন ও পাথরকুঁচি অপসারণ করতে দেখো গেছে তাতে নিশ্চিত বোঝা যাচ্ছে তারা আরেকটি পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে।

দক্ষিণ কোরিয়ার এক গোয়েন্দা কর্মকর্তা বলেছেন, ‘আমাদের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে এপ্রিলের প্রথম সপ্তাহে উত্তর কোরিয়া ষষ্ঠ পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাতে যাচ্ছে।’

প্রসঙ্গত, সর্বশেষ ২০১৬ সালের সেপ্টেম্বরে পঞ্চমবারের মতো পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া।

You Might Also Like