পিয়ংইয়ংকে হুমকি দিতে গোপনে দ. কোরিয়ায় কৌশলগত অস্ত্র পাঠাচ্ছে আমেরিকা

আমেরিকা গোপনে দক্ষিণ কোরিয়ায় কৌশলগত অস্ত্র পাঠাচ্ছে। উত্তর কোরিয়ার প্রতি হুমকি এবং চাপ সৃষ্টির জন্য এ সব অস্ত্র পাঠানো হচ্ছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনা কর্মকর্তা জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে ওয়াশিংটন আগ্রাসী ভূমিকা নিচ্ছে বলেও জানান তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক এ সেনা কর্মকর্তার বরাত দিয়ে খবরে আরো বলা হয়েছে, অপ্রত্যাশিত ভাবে কৌশলগত অস্ত্র পাঠানোয় উত্তর কোরিয়ার প্রতি হুমকি এবং চাপের মাত্র সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়া যাবে। তিনি আরো বলেন, জরুরি অবস্থায় এসব অস্ত্র ব্যবহার করার বার্তাও এর মাধ্যমে দেয়া হবে।

এদিকে গোলযোগপূর্ণ কোরিয় উপদ্বীপে মার্কিন অত্যাধুনিক বিমান এফ-৩৫বি স্টিলথ বিমান বহর চুপিসারে মোতায়েন করা হয়েছে বলে খবর প্রকাশিত হওয়ার পরই এ মন্তব্য করা হলো। জাপান থেকে এ বিমানবহরকে দক্ষিণ কোরিয়ায় পাঠানো হয়।

এর আগে, আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে বোমা হামলার মহড়া করেছে বলে খবর প্রকাশিত হয়েছে। মহড়া শেষ করারও কয়েকদিন পর এ খবর প্রকাশ করা হয়েছিল। এ ছাড়া, বিনা ঘোষণায় পরমাণু বোমা বহনে সক্ষম মার্কিন কৌশলগত বোমারু বিমান বি-১বিও দক্ষিণ কোরিয়া আকাশে টহল দিতে দেখা গেছে। উত্তর কোরিয়ায় হামলার মহড়ায় এ বিমানও অংশ নিয়েছে বলে সিউলের সংবাদ মাধ্যম জানিয়েছে। অবশ্য এ নিয়ে আনুষ্ঠানিক ভাবে কিছু জানায় নি আমেরিকা বা দক্ষিণ কোরিয়া।

You Might Also Like