জাকির নায়েকের ফাউন্ডেশনের সম্পদ অধিগ্রহণ

ভারতের বহুল আলোচিত ইসলামিক দার্শনিক ও বক্তা জাকির নায়েকের প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের ১৮ কোটি রুপি সমপরিমাণের সম্পদ অধিগ্রহণ করেছে দেশটির এনফোর্সমেন্ট ডিরেক্টরিয়েট (ইডি)।

চার দফায় তলব করা সত্ত্বেও সশরীরে ইডির সামনে না আসায় তার সম্পদ জব্দ করেছে আইনপ্রয়োগকারী ভারতের এই সংস্থাটি। অধিগৃহীত সম্পদের মধ্যে রয়েছে, একটি মিউচুয়াল ফান্ডের ৯ দশমিক ৪১ কোটি রুপি, হারমনি মিডিয়া প্রাইভেট লিমিটেডের আওতায় থাকা ৬৭ লাখ রুপি মূল্যের একটি গোডাউন ও চেন্নাইয়ে ইসলামিক এডুকেশন ট্রাস্টের অধীনে থাকা ৭ দশমিক শূন্য ৫ কোটি রুপির একটি স্কুলভবন। এ ছাড়া ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের পাঁচটি ব্যাংক অ্যাকাউন্ট, যাতে ১ দশমিক ২৩ কোটি রুপি ছিল, তাও অধিগ্রহণ করেছে ইডি।

নাম প্রকাশে অনিচ্ছুক ইডির এক কর্মকর্তা জানিয়েছে, সাম্প্রদায়িক বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশ্যে উসকানিমূলক বক্তব্যের মাধ্যমে মুসলিম তরুণ ও সন্ত্রাসীদের ক্ষেপিয়ে তুলতে চেয়েছেন জাকির নায়েক। তাদের তদন্তে এ বিষয়ে প্রমাণ মিলেছে।

এ-সংক্রান্ত মামলায় জাকির নায়েকের ঘনিষ্ট হিসেবে পরিচিত দক্ষিণ মুম্বাইয়ের মারবেল ব্যবসায়ী আমির গাজদার গ্রেপ্তার হয়েছেন। ফাউন্ডেশনের জন্য অর্থ জোগাড় ও বণ্টনের কাজ করায় তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

ইডির অভিযোগে বলা হয়েছে, উসকানিমূলক বক্তব্যের মাধ্যমে ভারতের বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে সাংঘর্ষিক অবস্থা তৈরি করেছেন জাকির নায়েক ও তার সহযোগীরা। তার বক্তব্যে উৎসাহিত ও উদ্দীপ্ত হয়ে ভারতের অনেক মুসলিম তরুণ সাম্প্রদায়িক ও সন্ত্রাসী কর্মকা-ে লিপ্ত হয়েছে।

You Might Also Like