ইয়াহুর অ্যাকাউন্ট হ্যাকে রুশ চররা যুক্তরাষ্ট্রে অভিযুক্ত

ইয়াহুর ই-মেইল ব্যবহারকারী কোটি কোটি গ্রাহকের অ্যাকাউন্ট হ্যাক করে তথ্য চুরির জন্য রাশিয়ার দুই চরকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

এই হ্যাকিংয়ের সঙ্গে চারজন হ্যাকার জড়িত বলে জানিয়েছে মার্কিন বিচার বিভাগ।

অভিযোগ দায়েরের ঘোষণায় মার্কিন বিচার বিভাগের কর্মকর্তারা জানান, রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবির সদস্যরা অনিষ্টকারী হ্যাকারদের সঙ্গে ষড়যন্ত্র করে ইয়াহুর ই-মেইল ব্যবহারকারীদের তথ্য চুরি করে।

এর আগে ইয়াহু জানিয়েছিল, ‘২০১৪ সালে রাষ্ট্রীয় মদদপুষ্ট’ হ্যাকাররা তাদের ৫০ কোটি ই-মেইল ব্যবহারকারীর তথ্য হ্যাক করে।

অভিযুক্ত এসব হ্যাকারদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তারা গুগোলের ই-মেইল অ্যাকাউন্ট ব্যবহারকারীদেরও টার্গেট করেছিল।

মার্কিন বিচার বিভাগ আরো জানিয়েছে, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তা, নিরাপত্তা, কূটনীতি ও সামরিক কর্মকর্তাদের টার্গেট করে ই-মেইল হ্যাক করা হয়েছিল।

অভিযোগে বলা হয়েছে, কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই স্পাম ক্যাম্পেইনে ব্যবহারের জন্য প্রায় ৩০ লাখ ই-ইমেলে প্রবেশ করা হয়েছিল।

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল ম্যারি ম্যাককর্ড অভিযোগের ঘোষণায় বলেন, ‘আমাদের দেশের নিরাপত্তা, কোম্পানির অর্থনৈতিক স্বার্থ ও নাগরিকদের ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করে এমন কোনো ব্যক্তি, গোষ্ঠী, রাষ্ট্র বা উভয়ের যোগসূত্র আমরা সমর্থন করব না।’

ইয়াহুর ই-মেইল অ্যাকাউন্ট ব্যবহারকারীদের তথ্য চুরির সঙ্গে জড়িত চারজনের নাম প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। তারা হলেন : রাশিয়ার নাগরিক ও এফএসবির কর্মকর্তা দিমিত্রি আলেকসান্দ্রোভিচ দকুচায়েভ (৩৩), রাশিয়ার নাগরিক ও এফএসবির আরেক কর্মকর্তা ইগোর আনাতোলায়েভিচ সুশচিন (৪৩), রাশিয়ার নাগরিক অ্যালেক্সি অ্যালেক্সিয়েভিচ বেলান (২৯) এবং কানাডার অধিবাসী ও কানাডা-কাজাখস্তানের নাগরিক করিম বারাটোভ (২২)।

You Might Also Like