মস্কো মাতালেন কুমার বিশ্বজিৎ ও কোনাল

জামিল খান, মস্কো থেকে :ব্যাপক উৎসাহ উদ্দীপনা আর বর্ণাঢ্য আয়োজন এবং  জনপ্রিয় কন্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ ও কোনালের কনসার্টের মধ্য দিয়ে গত ২১ জুন শনিবার মস্কেতো বাংলাদেশি বিজনেসম্যান অ্যাসোসিয়েশনের (আরবিসিসিআই) বিশ বছর পূর্তি উদযাপিত হয়েছে।

মস্কোর টিভি সেন্টার ‘কারালেবস্কী’ মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রবাসী বাঙালিদের পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক রুশ নাগরিক উপস্থিতি ছিলেন। এতে বাংলাদেশি হস্থশিল্প এবং কুটিরশিল্পসহ বিভিন্ন লোকজ পণ্যসামগ্রীর প্রদর্শনী আয়োজন করা হয়। আরবিসিসিআই’র গত বিশ বছরে পালিত নানা কর্মসূচী নিয়ে থাকে আলোকচিত্র প্রদর্শনী।

বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় কন্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ ও কোনালের সুরের মুর্ছনায় কিছুক্ষণের জন্য বাংলা সঙ্গীতের ভুবনে দর্শকরা হারিয়ে যান। দুই শিল্পী তাদের নিজস্ব অ্যালবামের গান ছাড়াও দেশি শিল্পীদের গাওয়া বিভিন্ন জনপ্রিয় গান গেয়ে শোনান। এই প্রতিবেদককে দেওয়া একান্ত সাক্ষাৎকারে কুমার বিশ্বজিৎ ও কোনাল ভবিষ্যতে আবারও মস্কো আসার ইচ্ছা KUMAR-2প্রকাশ করেন। প্রসঙ্গত,ব্যাবসায়ীদের সংগঠন হলেও ‘আরবিসিসিআই’ রাশিয়ায় বাংলাদেশি সংস্কৃতির প্রচার ও প্রসারে শুরু থেকেই কাজ করে আসছে। আর এরই ধারাবাহিকতায় ‘আরবিসিসিআই’ ২০০৭,২০০৮ ও ২০১১ সালে মস্কোতে ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল’র আয়োজন করে। এসব অনুষ্ঠানে অংশ নিতে বিভিন্ন সময়ে সেখানে যান বাংলাদেশের খ্যাতিমান মিডিয়া ব্যাক্তিত্বরা। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন কন্ঠশিল্পী রুনা লায়লা,বেবী নাজনীন,আখি আলমগীর,সাব্বির, চিএনায়ক আলমগীর,জনপ্রিয় উপস্থাপক হানিফ সংকেত।

‘আরবিসিসিআই’র এবারের অনুষ্ঠানে দর্শক সমাগম যা বিগত যে কোন বছরের তুলনায় অনেক বেশি ছিল। ফেসবুক ও ইউটিউব ছাড়াও গণমাধ্যমে ব্যাপক প্রচারণা চালানো হয়। আরবিসিসিআই’র প্রতিটি সদস্যের অক্লান্ত পরিশ্রম ও সর্বাত্মক সহযোগীতার কারণেই এমন সুন্দর একটি জমকালো অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব হয়েছে বলে জানিয়েছন সংগঠনের সভাপতি মাহবুবুল আলম হেলাল ও সাধারণ সম্পাদক নজরুল ইসলাম সাচ্চু।

You Might Also Like