বসবাসের বিচারে ঢাকা ২১৪ তম অবস্থানে

বাসযোগ্যতার মান বিচারে বিশ্বের ২৩১টি শহরের মধ্যে ২১৪ তম নম্বরে অবস্থান করছে ঢাকা । তালিকার তলানির দিক থেকে হিসেব করলে বাজে শহর হিসেবে ঢাকা রয়েছে ১৮ তম অবস্থানে। কনসাল্টিং ফার্ম মার্সা’র তৈরি চলতি বছরের তালিকায় রাজধানীর এ অবস্থান দেখানো হয়েছে।

প্রতিষ্ঠানটির জানিয়েছে, দানিয়ুব নদীর তীরে গড়ে ওঠা অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা বসবাসের মান ও উপযোগিতার দিক দিয়ে বিশ্বের সেরা শহরের মর্যাদায় জায়গা করে নিয়েছে। আর সর্বনিম্মে অর্থাৎ ২৩১তম নম্বরে অবস্থান করে বাজে শহরের তালিকায় জায়গা পেয়েছে যুদ্ধবিধ্বস্ত ইরাকের রাজধানী বাগদাদ।

সামাজিক ও রাজনৈতিক পরিবেশ, অর্থনৈতিক পরিবেশ, সামাজিক-সাংস্কৃতিক পরিবেশ, চিকিৎসা ও স্বাস্থ্য, স্কুল ও শিক্ষামান, সরকারি সেবা ও পরিবহন ব্যবস্থা, বিনোদন, প্রাকৃতিক পরিবেশ, ভোগ্যপন্য ও আবাসনকে বিবেচনায় নিয়ে ৪৫০ টি শহরের ওপর জরিপ চালিয়েছিল মার্সার।।

তবে সেরা ৩০ শহরের তালিকাতে নেই বিশ্বকেন্দ্র হয়ে ওঠা লন্ডন, প্যারিস, টোকিও ও নিউইয়র্ক সিটির মতো শহর। এমনকি, তালিকাতে বেশ পিছিয়ে আছে জার্মান, স্ক্যান্ডেনেভিয়ান, কানাডা ও অস্ট্রেলিয়ার বিভিন্ন বড় বড় শহর।

এশিয়ার দেশগুলোর মধ্যে তালিকায় শীর্ষে রয়েছে সিঙ্গাপুর সিটি। শহরটির অবস্থান তালিকার ২৫ নম্বরে। যুক্তরাষ্ট্রের সেরা শহর হিসেবে সানফ্রান্সিসকো রয়েছে ২৯ নম্বরে। এছাড়া আফ্রিকা অঞ্চলের সেরা শহর হিসেবে দক্ষিণ আফ্রিকার ডারবান রয়েছে ৮৭ নম্বরে।

২০০৩ সালে মার্কিন নেতৃত্বধীন জোটের হামলার পর ইতিহাস ও ঐতিহ্যের শহর বাগদাদের কপালে জুটেছে বসবাসের উপযোগিতার দিক দিয়ে সবচেয়ে বাজে শহরের খেতাব। গত দুই বছর ধরে গৃহযুদ্ধের কারণে ইয়েমেনের রাজধানী সানা’র অবস্থান তলানির দিক থেকে তালিকার তিন নম্বরে।

You Might Also Like