ভারত-অস্ট্রেলিয়া সিরিজের ম্যাচ রেফারি পরিবর্তন

ভারত-অস্ট্রেলিয়া বেঙ্গালুরু টেস্টে ম্যাচ রেফারি ক্রিস ব্রডের সিদ্ধান্ত ও ম্যাচ রিপোর্ট নিয়ে জলঘোলা কম হয়নি। স্টিভেন স্মিথ রিভিউ নেওয়ার আগে ড্রেসিংরুমের দিকে তাকানোর ঘটনায় অস্ট্রেলিয়ান অধিনায়কের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় ক্রিস ব্রডের সমালোচনা করেন অনেক প্রাক্তন ক্রিকেটার।

তাদের মধ্যে ছিলেন ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কারও। আইসিসির ভূমিকা নিয়েও কড়া সমালোচনা করেন তিনি। তার জেরেই মনে হয় এবার সিরিজের মাঝপথে ম্যাচ রেফারি পরিবর্তন করল আইসিসি। সিরিজের শেষ দুই টেস্টের জন্য ক্রিস ব্রডের পরিবর্তে ম্যাচ রেফারির দায়িত্বে থাকছেন প্রাক্তন ওয়েস্ট ইন্ডিয়ান অধিনায়ক রিচি রিচার্ডসন।

যদিও এই সিদ্ধান্ত হঠাৎ করে নেওয়া হয়নি বলে জানিয়েছে আইসিসি। সোমবার এক বিজ্ঞপ্তিতে আইসিসির মুখপাত্র বলেন, ‘এটা কোনো হঠাৎ পরিবর্তন নয়। ক্রিস ব্রডকে প্রথম দুই টেস্টের জন্যই নিয়োগ করা হয়েছিল। আর রিচি রিচার্ডসনকে শেষ দুই টেস্টের জন্য নিয়োগ করা হয়েছিল।’

শুধু ম্যাচ রেফারিই নন, পরিবর্তন করা হয়েছে আম্পায়ারদেরও। শেষ দুই টেস্ট পরিচালনা করবেন ইংল্যান্ডের ইয়ান গোল্ড ও নিউজিল্যান্ডের ক্রিস গাফানি। পুনে ও বেঙ্গালুরু টেস্টে ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করা নাইজেল লংকে রাঁচিতে তৃতীয় টেস্টে দেখা যাবে টিভি আম্পায়ার হিসেবে। রাঁচিতে তৃতীয় টেস্ট শুরু হবে আগামী বৃহস্পতিবার।

You Might Also Like