ইউক্রেনের এক আঞ্চলিক গভর্নর বলেছেন, পূর্বাঞ্চলীয় আভদিভকা শহরের একটি বাজারে রুশ গোলাবর্ষণে অন্তত ৭জন নিহত হয়েছে। বুধবার এই গোলাবর্ষণ করেছে রুশ বাহিনী। একই দিনে রাশিয়ার দখলকৃত খেরসনে পাঁচটি বিস্ফোরণ ঘটেছে বলে উল্লেখ করেছে রুশ সংবাদমাধ্যম। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

দোনেৎস্ক অঞ্চলের ইউক্রেনীয় আঞ্চলিক গভর্নর পাভলো কিরিলেঙ্কো টেলিগ্রামে লিখেছেন, বুধবার সকালে আডদিভকা শহরের একটি বাজারে গোলাবর্ষণে অন্তত সাতজন নিহত ও অপর আটজন আহত হয়েছে। হামলার সময় বাজারে অনেক বেসামরিক নাগরিক উপস্থিত ছিলেন।

এদিকে অধিকৃত অঞ্চলসহ রাশিয়ার ভূখণ্ড রক্ষায় পারমাণবিক হামলার হুমকি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেন যুদ্ধে কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার করবেন না পুতিন, এটা তার বিশ্বাস।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বাইডেনের কাছে জানতে চায় কৌশলগত পারমাণবিক অস্ত্রের ব্যবহার পুতিনের জন্য কতটা বাস্তব সম্মত। এর জবাবে বাইডেন বলেন, আমি মনে করি না যে তিনি (পুতিন) এটি ব্যবহার করবেন।

এদিকে ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ ব্রাসেলসে জানিয়েছেন, পুতিনের হুমকির পর পারমাণবিক অস্ত্রের বিষয়ে রাশিয়ার কোনো অগ্রগতি দেখা যায়নি।

অপরদিকে ক্রিমিয়ান সেতুতে বোমা বিস্ফোরণের ঘটনায় আট সন্দেহভাজনকে গ্রেফতার করেছে রাশিয়া। সম্প্রতি রাশিয়া ও দখলকৃত ক্রিমিয়ার মধ্যে সংযুক্ত সেতুতে বোমা বিস্ফোরণ হয়। এতে তিনজন নিহত হওয়ার পাশাপাশি সেতুর এক অংশ ভেঙে পড়ে।

রাকিব/এখন সময়