মেক্সিকোর দক্ষিণাঞ্চলের চিয়াপাস রাজ্যের একটি স্কুলে হঠ্যাৎ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৫৭ জন শিক্ষার্থী। জানা যায়, বিষক্রিয়ায় তাদের এই অসুস্থতা। তবে বিষক্রিয়ার কারণ অনুসন্ধানের চেষ্টা চালাচ্ছে কর্তৃপক্ষ। ওই ৫৭ জন শিক্ষার্থী বিষক্রিয়ার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি রয়েছে। তাদের মধ্যে এক জনের অবস্থা বেশ গুরুতর।

স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, অসুস্থ শিক্ষার্থীদের শারীরিক পরীক্ষা করার পর যে রিপোর্ট এসেছে, তাতে জানা গেছে- কোকেন জাতীয় কোনো বস্তুর কারণে এই বিষক্রিয়া। কয়েক জন শিক্ষার্থীর শরীরে কোকেনের অস্তিত্বও মিলেছে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

প্রাথমিক ভাবে শিক্ষার্থীদের অভিভাবকরা মনে করছেন, কোনো খাবার বা পানীয় থেকে বিষক্রিয়া হয়ে থাকতে পারে। কিন্তু প্রাথমিক পরীক্ষার পর মনে করা হচ্ছে, বিষক্রিয়ার কারণ কোকেনই। প্রশ্ন উঠছে, স্কুলে কোথা থেকে কোকেন এলো।

ওই স্কুলে এর আগেও দুবার বিষক্রিয়ার শিকার হয়েছিল শিক্ষার্থীরা। দুই সপ্তাহের মধ্যে এ নিয়ে তিন বার বিষক্রিয়ার শিকার হল শিক্ষার্থীরা। সম্প্রতি এই বিষক্রিয়ার ঘটনার পর ক্ষোভ ছড়িয়ে পড়েছে শিক্ষার্থীদের অভিভাবকের মধ্যে। স্কুলে হাজির হয়ে তারা বিক্ষোভও করেছেন।

রাকিব/এখন সময়