চিকিৎসকের ছদ্মবেশে হাসপাতালে হামলা, নিহত ৩০

আফগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছে একটি সামরিক হাসপাতালে চিকিৎসকের ছদ্মবেশে আসা বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে।

বুধবার আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে। হামলায় কমপক্ষে ৫০ জন আহত হয়েছে। এ হামলার দায় স্বীকার করেছে চরমপন্থি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

বুধবার সকালে ৪০০ শয্যার সরদার মোহাম্মদ দাউদ খান হাসপাতালের গেটে একটি বোমা বিস্ফোরণের মাধ্যমে হামলা শুরু হয়। এরপরই হামলাকারীরা স্বয়ংক্রিয় অস্ত্র ও গ্রেনেড নিয়ে হাসপাতাল ভবনের কর্মচারী ও রোগীদের ওপর হামলা শুরু করে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পরে হাসপাতালের ছাদে কমান্ডোরা অবস্থান নিয়ে পাল্টা গুলি করে। এতে চার হামলাকারীই নিহত হয়েছে।

প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেছেন, এ হামলা সকল মানবিক মূল্যবোধের বিসর্জন। তিনি বলেন, ‘সব ধর্মে হাসপাতালকে একটি দায়মুক্ত এলাকা হিসেবে বিবেচনা করা হয় এবং এই হামলা পুরো আফগানিস্তানের ওপর হামলা।’

হামলার পর পর হাসপাতালের এক কর্মচারী তার ফেসবুক পেজে লিখেছেন, ‘হামলাকারীরা হাসপাতালের ভেতরে। আমাদের জন্য প্রার্থণা করুন।’

হামলা শুরুর প্রায় ছয় ঘন্টা পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেদিক সিদ্দিকি এক টুইটার বার্তায় বলেছেন, স্পেশাল ফোর্স তাদের অভিযান শেষে করেছে এবং সব হামলাকারী নিহত হয়েছে।

আইএসের মুখপাত্র আমাক নিউজ এজেন্সি টেলিগ্রাম মেসেজিং অ্যাপ ব্যবহার করে দুটি ছবি শেয়ার করেছে। এর মধ্যে একটি ছবিতে হামলায় অংশ নেওয়া সন্ত্রাসীদের এবং অপরটিতে মেঝেতে মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে।

You Might Also Like