লাহোরে সিন্ধু নদী কমিশনের বৈঠক যোগ দেবে ভারত

ভারত আগামী মাসে লাহোরে অনুষ্ঠেয় সিন্ধু নদী স্থায়ী কমিশন বা পিআইসি’র পরবর্তী বৈঠকে যোগ দেয়ার আমন্ত্রণ গ্রহণ করেছে। আর এর মধ্য দিয়ে পাকিস্তানের সঙ্গে আলোচনার ক্ষেত্রে ভারতের উল্লেখযোগ্য অবস্থান পরিবর্তনের আভাস পাওয়া গেছে।

গত দুই মাসের অব্যাহত কূটনৈতিক আলোচনার মাধ্যমে এ পদক্ষেপ নিতে ভারত সম্মত হয়েছে বলে নয়াদিল্লির কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে। বিশ্বব্যাংকে কর্মকর্তারা এ ক্ষেত্রে মধ্যস্থতার ভূমিকা নিয়েছে । তাদের উৎসাহব্যঞ্জক ভূমিকার কারণে পাকিস্তানকে আমন্ত্রণ জানাতে এবং ভারত তা গ্রহণ করতে সম্মত হয়েছে।

বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা গিওরগিয়েভার নয়াদিল্লি সফরের পরই ভারত এ সম্মতি ব্যক্ত করে। নয়াদিল্লি সফরকালে ভারতের অর্থমন্ত্রী অরুণ জেঠলির সঙ্গে সাক্ষাৎ করেন ক্রিস্টালিনা। জানুয়ারি মাসে পাকিস্তান সফরকালে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সঙ্গে সাক্ষাতের কয়েক সপ্তাহপরই দিল্লি সফর যান ক্রিস্টালিনা।

গত সেপ্টেম্বরে উরির সেনাঘাটিতে দুঃসাহসিক সন্ত্রাসী হামলাকে কেন্দ্র করে পাকিস্তানের সঙ্গে আলোচনা বর্জনের ঘোষণা দিয়েছিল ভারত। এ প্রেক্ষাপটে লাহোরের পানি আলোচনায় ভারতের অংশ গ্রহণে সম্মত হওয়াকে দিল্লির কর্মকর্তারা ইতিবাচক পদক্ষেপ হিসেবে দেখছেন।

You Might Also Like