ভিভের মাঠে স্টোকস-ব্রাফেট ‘পুনর্মিলনী’

দিনটার কথা দুজনের কেউই হয়তো ভুলতে পারবেন না কখনো। তবে সেটি কার্লোস ব্রাফেটের জন্য সুখস্মৃতি জাগালেও বেন স্টোকসকে তাড়িয়ে বেড়াবে দুঃস্বপ্ন! গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শেষ ওভারে যে স্টোকসের চার বলে টানা চার ছক্কা হাঁকিয়ে জয় ছিনিয়ে নিয়েছিলেন ব্রাফেট।

ইডেন গার্ডেনের সেই ফাইনালের প্রায় এক বছর পর আবার আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হচ্ছেন স্টোকস-ব্রাফেট। দুজনের ‘পুনর্মিলনী’টা এমনই এক মাঠে হচ্ছে, যেটি আবার কিংবদন্তি এক ক্রিকেটারের নামে। শুক্রবার অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ, মুখোমুখি হচ্ছেন স্টোকস ও ব্রাফেট।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের পর অবশ্য নিজেকে দারুণভাবে গড়ে তুলেছেন স্টোকস। ইংলিশ অলরাউন্ডার কদিন আগে তো আইপিএলের নিলামে রেকর্ড দামে বিক্রি হয়েছেন। ওদিকে ব্রাফেটের কী অবস্থা? ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ ফাইনালের নায়ক সম্প্রতি নিজেকে হারিয়ে খুঁজছেন। বিশ্বকাপে চার বলে চার ছক্কা হাঁকানোর পর চারটি টি-টোয়েন্টি ইনিংস মিলিয়ে তার ছক্কা মাত্র ২টি! এই একটি তথ্যই বলে দিচ্ছে, ব্রাফেট কতটা ফর্মহীনতায় ভুগছেন।

তাই তো ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডার বলছেন, সম্ভব হলে স্টোকসের সাম্প্রতিক ফর্মটা অদল-বদল করে নিতেন! বিশ্বকাপ ফাইনালের স্মৃতিচারণ করে ব্রাফেট বলেছেন, ‘সেদিন ম্যাচের পর আমি ওর কাছে গিয়ে বলেছিলাম, “আমাদের যে কোনো একজনকে তো হারতেই হতো”। তবে সেদিন যেমন আমি ওর ক্যারিয়ারে উত্থানের প্রশংসা করেছিলাম, আজ সেটা আরো বেশি করব। ওই দিনের পর থেকে ও যেভাবে উন্নতি করেছে; সত্যি কথা বলতে, সম্ভব হলে আমি ওর সঙ্গে নিজেকে বদলাতে চাইতাম। ও যেমন ভালো ক্রিকেটার, তেমনি ড্রেসিং রুমে ভালো নেতাও।’

ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনটি ওয়ানডে খেলবে ইংল্যান্ড দল। ক্যারিবীয় অলরাউন্ডার যদিও সিরিজটাকে আরেকটি স্টোকস-ব্রাফেট দ্বৈরথ হিসেবে দেখছেন না। তিনি এটিকে ওয়েস্ট ইন্ডিজ বনাম ইংল্যান্ড সিরিজ হিসেবেই দেখতে চান, ‘আমি জানি মিডিয়া সিরিজটাকে কার্লোস ব্রাফেট বনাম বেন স্টোকস সিরিজ বলে প্রচারের চেষ্টা করবে। কিন্তু এটি ওয়েস্ট বনাম ইংল্যান্ড সিরিজ।’ সিরিজের তিনটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

You Might Also Like