‘প্রেসিডেন্ট কিম জং উন সৎভাইকে হত্যার নির্দেশ দিয়েছিলেন’

সৎভাই কিম জং ন্যামকে হত্যার নির্দেশ দিয়েছিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। আর এ হত্যাকাণ্ড ঘটাতে কাজ করেছে দেশটির জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র মন্ত্রণালয়। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে দেশটির আইনপ্রণেতারা এ দাবি করেছেন। সোমবার সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

টেলিভিশনে প্রচারিত ভাষণে দক্ষিণ কোরিয়ার আইনপ্রণেতারা জানান, ন্যাম হত্যায় গ্রেপ্তার সন্দেহভাজন এক নারীকে ভাড়া করেছিল উত্তরের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র মন্ত্রণালয়।

কিম বাইয়ুং কি নামে এক আইনপ্রণেতা বলেন, কিম জং উন যে নিয়মিত সন্ত্রাসবাদের নির্দেশ দিয়ে যাচ্ছেন কিম জং ন্যামের হত্যাকাণ্ড তারই অংশ। দুটি হত্যকারী গ্রুপ ও একটি সহায়ক গ্রুপ এই অপারেশন পরিচালনা করেছে।

১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে ম্যাকাওগামী ফ্লাইটের জন্য অপেক্ষা করছিলেন কিম জং ন্যাম। এ সময় এক নারী তার মুখমন্ডলে রাসায়নিক উপাদান মেখে দেন। এর ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই তার মৃত্যু হয়। মালয়েশিয়া পুলিশ জানিয়েছে, ন্যামকে হত্যায় ভিএক্স নার্ভ এজেন্ট নামে উচ্চমাত্রার রাসায়নিক ব্যবহার করা হয়েছে। জাতিসংঘ যেসব গণবিধ্বংসী রাসায়নিকের নাম তালিকাভুক্ত করেছে তার মধ্যে ভিএক্স নার্ভ এজেন্ট রয়েছে।

You Might Also Like