জিততে রেকর্ড গড়তে হবে ভারতকে

পুনে টেস্ট জিততে হলে রেকর্ড গড়তে হবে ভারতকে। টেস্টের আড়াই দিনেরও বেশি সময় বাকি থাকতে ভারতের সামনে ৪৪১ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছে অস্ট্রেলিয়া।

টেস্ট ইতিহাসে চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে জয়ের রেকর্ড নেই কোনো দলের। সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জয় আছে ওয়েস্ট ইন্ডিজের। সেটা অবশ্য অস্ট্রেলিয়ার বিপক্ষেই, ২০০৩ সালে অ্যান্টিয়ায়। স্পিনারদের স্বর্গরাজ্যে পরিণত হওয়া পুনেতে প্রথম ইনিংসে ১০৫ রানে অলআউট হওয়া ভারত নতুন ইতিহাস গড়তে পারবে?

অস্ট্রেলিয়া অবশ্য এর আগে দুবার ভারতে স্বাগতিকদের ৪৪১ বা এর বেশি রানের লক্ষ্য দিয়ে দুবারই জিতেছে। ২০০৪-০৫ মৌসুমে নাগপুর ও বেঙ্গালুরু টেস্টে যথাক্রমে ৫৪২ ও ৪৫৬ রান তাড়া করতে নেমে হেরেছিল স্বাগতিকরা।

অস্ট্রেলিয়ার লিডটা সাড়ে তিন শ’র মধ্যেই আটকে রাখতে পারত ভারত। সেটা হয়নি স্বাগতিক ফিল্ডারদের দোষে। দ্বিতীয় দিনে ২৩, ২৯ ও ৩৭ রানে জীবন পেয়েছিলেন স্টিভ স্মিথ। দুবার ক্যাচ ফেলেছিলেন দ্বাদশ খেলোয়াড় অভিনব মুকুন্দ, একবার মুরালি বিজয়। ৫৯ রান নিয়ে আজ তৃতীয় দিন শুরু করা স্মিথ ৬৭ রানে আরেকবার জীবন পেয়েছেন। দিনের মাত্র সপ্তম ওভারে অশ্বিনের বলে স্লিপে স্মিথের ক্যাচ ছাড়েন অজিঙ্কা রাহানে।

অস্ট্রেলিয়ান অধিনায়ক চারবার জীবন পেয়ে সেটি কাজে লাগান দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নিয়ে। ব্যক্তিগত ৯৮ থেকে রবীন্দ্র জাদেজার বলটা ডিপ কভারে ঠেলে ২ রান নিয়ে স্মিথ পূর্ণ করেন সেঞ্চুরি। ভারতের বিপক্ষে তার টানা পঞ্চম টেস্ট সেঞ্চুরি। কিছুক্ষণ পর জাদেজার বলেই আউট হয়ে যান ১০৯ রান করে। ততক্ষণে অস্ট্রেলিয়ার লিড ৪০০ পেরিয়েছে।

আর জাদেজা যখন শেষ ব্যাটসম্যান হিসেবে স্টিভ ও’কিফকে ফেরালেন, অস্ট্রেলিয়ার লিড সাড়ে চার শ’ ছুঁই ছুঁই। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৮৫ রানে। তৃতীয় দিনে স্মিথের ১০৯ ছাড়া দুই মিচেল- মার্শ ৩১ ও স্টার্ক ৩০ রান করেন। অশ্বিন ৪টি ও জাদেজা নেন ৩ উইকেট।

লাঞ্চের পর ৪৪১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামবে ভারত। টেস্টের বাকি এখনো আট সেশন। চার টেস্ট সিরিজের প্রথম ম্যাচটা যে ফল দেখতে যাচ্ছে, এটা নিশ্চিত। প্রথম ইনিংসে ১১ রানে শেষ ৭ উইকেট হারানো ভারতের সামনে কঠিন চ্যালেঞ্জ। আর চ্যালেঞ্জের নামটা প্রথম ইনিংসে ৪.১ ওভারের একটা স্পেলে ভারতকে লণ্ডভণ্ড করে দেওয়া ও’কিফ! ৩২ বছর বয়সি বাঁহাতি এই স্পিনারেই ২০০৪ সালের পর ভারতে টেস্ট জয়ের স্বপ্ন দেখেছে অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ২৬০
ভারত প্রথম ইনিংস: ১০৫
অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ২৮৫ (স্মিথ ১০৯, রেনশ ৩১, মিচেল মার্শ ৩১, স্টার্ক ৩০; অশ্বিন ৪/১০৯, জাদেজা ৩/৬৫, উমেশ ২/৩৯)।

You Might Also Like