সুইডেনের ৩ সদস্যের প্রতিনিধিদলের বাংলাদেশ সফর

সুইডেনের তিন সদস্যের একটি প্রতিনিধিদল ৫ দিনের সফরে গত ৬ ফেব্রুয়ারি ঢাকা আসে।

প্রতিনিধিদলে ছিলেন সুইডেনের জাতীয় সংসদের সদস্য জেন্স হোল্ম, নুস্সি দাদগোস্তার ও বাংলাদেশি বংশোদ্ভূত সুইডিশ রাজনীতিবিদ, স্টকহোল্ম কাউন্টি কাউন্সিলের নির্বাচিত কাউন্সিলার মহিবুল ইজদানী খান ডাবলুl

বাংলাদেশ সফরকালে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী, পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দিপু মনি, সাবেক বাণিজ্যমন্ত্রী কর্নেল (অব.) ফারুখ খান, বাংলাদেশে পরিবেশ সংক্রান্ত বিষয়ে সক্রিয় বিভিন্ন এনজিও সহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হন।

প্রতিনিধিদলকে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভ্যর্থনা জানান সংসদে পার্বত্য চট্টগ্রামবিষয়ক কমিটির সভাপতি আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য রবিউল আলম মুক্তাদির চৌধুরী। সফরকারীরা বিমানবন্দর থেকে সরাসরি ধানমন্ডির ৩২ নম্বর বাসভবনে এসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করেন। ওইদিন সন্ধ্যায় সুইডিশ রাষ্ট্রদূত প্রতিনিধিদলের সম্মানে তার বাসভবনে নৈশভোজের আয়োজন করেন। সুইডিশ প্রতিনিধি দল ১০ ফেব্রুয়ারি শুক্রবার সুইডেনের রাজধানী স্টকহোল্মের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।
প্রতিনিধিদলের সদস্য বাংলাদেশি বংশোদ্ভূত সুইডিশ রাজনীতিবিদ মহিবুল ইজদানী খান ডাবলু বলেন, আমাদের এই সফরের উদ্দেশ্য হলো পরিবেশসংক্রান্ত বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনগুলোতে বাংলাদেশের পরিস্থিতি তুলে ধরা এবং এ ব্যাপারে সহযোগিতা করা। তিনি বলেন, সুইডিশ জাতীয় সংসদে লেফট পার্টির পরিবেশসংক্রান্ত বিষয়ের মুখপাত্র জেন্স হোল্ম প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বায়োগ্যাস ব্যবহারে এগিয়ে আসার জন্য অনুরোধ জানান এবং এ ব্যাপারে সুইডেন থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। এ প্রসঙ্গে সুইডেনের রাজধানী স্টকহোল্মে বিভিন্ন বাস যাতায়াতে বায়োগ্যাস ব্যবহার করার কথা উল্লেখ করা হয়। প্রধানমন্ত্রী বিষয়টি গুরুত্ব সহকারে দেখবেন বলে আমাদের আশ্বাস দেন। এ সময় সেখানে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রেজভী উপস্থিত ছিলেন।

সুইডিশ রাজনীতিবিদ মহিবুল ইজদানী খান ডাবলু মহিলা সংরক্ষিত আসনের মতো দ্বৈত নাগরিকত্ব নিয়ে বসবাসরত প্রবাসী বাঙালিদের জন্য সংসদে ১০টি আসন সংরক্ষিত রাখার অনুরোধ জানানl

সুইডিশ লেফট পার্টি কেন্দ্রীয় কমিটির মনোয়ন বোর্ডের সদস্য ডাবলু বলেন, সুইডেনে বর্তমানে বিশ্বের ২৯ দেশের ইমিগ্রান্ট সুইডিশ জাতীয় সংসদের সদস্য থাকলেও এখন পর্যন্ত ভারত উপমহাদেশ থেকে কোনো জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হতে পারেনি। ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া কানাডাসহ বিভিন্ন দেশে বাংলাদেশিরা মূলধারার রাজনীতিতে ব্যাপকভাবে সক্রিয় হলে ভবিষ্যতে দেশগুলোর জাতীয় সংসদে আসন লাভের সম্ভাবনা দেখা দেবেl

উল্লেখ্য, সাবেক ছাত্রলীগ নেতা বাংলাদেশি বংশোদ্ভূত সুইডিশ রাজনীতিবিদ মহিবুল ইজদানী খান ডাবলু বিগত ৪০ বছর থেকে সুইডেনে স্থায়ীভাবে বসবাস করছেন। তিনি ২০০২-২০০৬ স্টকহোল্ম সিটি কাউন্সিলে নির্বাচিত কাউন্সিলারের দায়িত্ব পালন করেন। ২০০৬-২০১০ গ্রেটার স্টকহোল্ম এসেম্বলির (কাউন্টি কাউন্সিল) সদস্য নির্বাচিত হন ও ২০১০-২০১৪ সুইডিশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন। বর্তমানে তিনি গ্রেটার স্টকহোল্ম এসেম্বলির (কাউন্টি কাউন্সিল) নির্বাচিত কাউন্সিলার (২০১৪-২০১৮)l এছাড়া তিনি সুইডিশ পোস্টাল ট্রেড ইউনিয়ন স্টকহোল্ম সাউথ টার্মিনাল শাখার নির্বাচিত সহ-সভাপতি।

এবারের বইমেলায় মহিবুল ইজদানী খানের লেখা ঢাকা টু স্টকহোল্ম নামে একটি বই প্রকাশিত হয়েছেl এই বইতে তিনি ১৯৭৭ সালের জানুয়ারিতে বাংলাদেশ ছাড়ার কারণসহ ’৭২ থেকে ’৭৬ পর্যন্ত ঘটে যাওয়া কিছু রাজনৈতিক ঘটনা তুলে ধরেছেন। বইটি প্রকাশ করেছে সমগ্র প্রকাশনী।

You Might Also Like