রাশিয়াকে ক্রিমিয়া ছাড়ার আহ্বান ট্রাম্পের

রাশিয়াকে ক্রিমিয়া ত্যাগ করার আহ্বান জানিয়েছে যু্ক্তরাষ্ট। মঙ্গলবার হোয়াইট হাউজের প্রেস সচিব সিন স্পাইসার বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার মস্কোর প্রতি এই আহ্বান জানিয়েছেন।

২০১৪ সালে আন্দোলনের মুখে ইউক্রেনের রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচ ক্ষমতা ছেড়ে রাশিয়ায় পালিয়ে যান। তার পতনের পরপরই ক্রিমিয়া দখলে নেয় রুশ সেনারা। ওই বছরের মার্চে ক্রিমিয়াকে রাশিয়ার অন্তর্ভুক্ত করে নেয়ার বিল সই করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ক্রিমিয়া ইস্যুতেই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে রাশিয়ার।

মঙ্গলবার হোয়াইট হাউজের প্রেস সচিব সিন স্পাইসার বলেন, প্রেসিডেন্ট স্পষ্ট করে বলেছেন, তিনি চান রাশিয়া যেন ক্রিমিয়া পরিত্যাগ করে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারাভিযানকালে রাশিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। ওই সময় তিনি ক্রিমিয়ার রুশ ফেডারেশনে অন্তর্ভূক্তিকে স্বীকৃতি দেওয়ারও ঘোষণা দিয়েছিলেন। রাশিয়ার ওপর অবরোধ প্রত্যাহারের আলোচনা ইস্যুতে নিরাপত্তা উপদেষ্টা মাইকলে ফ্লিন পদত্যাগ করার একদিন পর নিজের আগের অবস্থান থেকে সরে আসার ঘোষণা দিলেন ট্রাম্প।

এদিকে বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ক্রিমিয়ার নিয়ন্ত্রণ ইউক্রেনের হাতে হস্তান্তর করবে না মস্কো। মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ‘ আমরা নিজেদের অঞ্চল ফিরিয়ে দেব না। ক্রিমিয়া রাশিয়া ফেডারেশনের অর্ন্তভূক্ত’।

You Might Also Like