দ্বি-রাষ্ট্র নীতি থেকে সরে আসতে পারেন ট্রাম্প

ইসরায়েল-ফিলিস্তিন সংকট নিরসনের লক্ষ্যে মার্কিন তত্ত্বাবধানে বহুল আলোচিত দ্বি-রাষ্ট্র নীতি সমাধানের পথ থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরে আসতে পারেন। মঙ্গলবার হোয়াইট হাউজের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথম বৈঠকের আগের দিনই হোয়াইট হাউজ এ তথ্য জানালো।

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে ইসরায়েল ফিলিস্তিনসহ কয়েকটি আরব রাষ্ট্রের কিছু অংশ দখল করে নেয়। পরে আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী ইসরায়েলের সীমানা নির্ধারণ করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের সিদ্ধান্ত হয়। শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য ইসরায়েল-ফিলিস্তিন পৃথক রাষ্ট্র গঠনের কথা বলা হলেও আজও সেটি আলোর মুখ দেখেনি। ইসরায়েলের ডানপন্থী দলগুলো এ দ্বি-রাষ্ট্র নীতির সমর্থক নয়। বরং তারা ফিলিস্তিনকে আলাদা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি না দিয়ে ইসরায়েলের নিয়ন্ত্রণে স্বায়ত্বশাসিত রাজ্য হিসেবে রাখার পক্ষপাতী।

নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউজের ওই কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সবার জন্য আশাব্যঞ্জক একটি দ্বি-রাষ্ট্র নীতি সমাধান কোনো শান্তি বয়ে নিয়ে আসবে না-এটা আমাদের লক্ষ্য নয়। রিপাবলিকান প্রেসিডেন্টের জন্য শান্তি প্রতিষ্ঠাই প্রধান লক্ষ্য, যদিও সেটা দ্বি-রাষ্ট্র নীতির সংশ্লিষ্টতা ছাড়াই হয়।

You Might Also Like