সেঞ্চুরির পর ফিরলেন মুশফিক

২৯৯ রানে এগিয়ে থেকে হায়দরাবাদে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে ভারত।

স্কোর: ভারত: ১/০ (মধ্যাহ্ন বিরতি)
ব্যাটিং: মুরালি বিজয় (১), লোকেশ রাহুল (০)
বাংলাদেশ প্রথম ইনিংস: ৩৮৮/১০
অপরাজিত: কামরুল ইসলাম রাব্বী (০)
আউট: মুশফিকুর রহিম (১২৭), তাসকিন আহমেদ (৮), তাইজুল (১০), মেহেদী হাসান মিরাজ (৫১),সাব্বির রহমান (১৬), সাকিব আল হাসান (৮২), মাহমুদউল্লাহ (২৮), মুমিনুল হক (১২), সৌম্য সরকার (১৫), তামিম (২৫)
ভারত প্রথম ইনিংস: ৬৮৭/৬ (ডিক্লেয়ার)

মুশফিকের একার লড়াই: ব্যাটসম্যানরা একটু দায়িত্বশীল হলে নিশ্চিত ফলোঅন এড়াত বাংলাদেশ। ভারতের করা ৬৮৭ রানের বিপরীতে বাংলাদেশ করল ৩৮৮ রান। ২৯৯ রানে এগিয়ে থেকে ভারত দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে। বাংলাদেশের হয়ে একাই লড়ে গেছেন মুশফিকুর রহিম। টাইগার দলপতি ক্যারিয়ারের পঞ্চম ও ভারতের বিপক্ষে দ্বিতীয় সেঞ্চুরি তুলে ১২৭ রানে থামেন। এছাড়া সাকিব আল হাসান ৮২ ও মেহেদী হাসান মিরাজের ব্যাট থেকে আসে ৫১ রান। ভারতের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন উমেশ যাদব।

তাসকিন সাজঘরে: তাইজুলের মত তাসকিন আহমেদও অধিনায়ক মুশফিকুর রহিমকে সঙ্গ দিলেন। ৩৫ বল খেলে আউট হয়েছেন তাসকিন। রবীন্দ্র জাদেজার বলে স্লিপে আজিঙ্কা রাহানের হাতে ক্যাচ দেন তাসকিন।

মুশফিকের পঞ্চম সেঞ্চুরি: উমেশ যাদবের লেগ স্ট্যাম্পের বাইরের বল। ফ্লিক করলেন মুশফিকুর রহিম। বল চলে গেল ফাইন লেগে। ইশান্ত শর্মা ড্রাইভ দিয়ে বল আটকাতে গেলেন। কিন্তু পারলেন না। দুই-তিন বাউন্সে বল গেল বাউন্ডারিতে। ৯৬ থেকে মুশফিক পৌঁছে গেলেন শতরানে। ক্যারিয়ারের পঞ্চম ও ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি টাইগার দলপতির। জমাট ব্যাটিং ও অসাধারণ ধৈর্যর পরীক্ষা দিয়ে ল্যান্ডমার্কে পৌঁছান মুশফিক। ১৩৩ বলে হাফ-সেঞ্চুরির স্বাদ পাওয়া মুশফিক সেঞ্চুরিতে পৌঁছান ২৩৫ বলে।
ফলোঅন: ফলোঅন এড়াতে বাংলাদেশকে ৪৮৭ রান করতে হবে।

তাইজুলও সাজঘরে: ইশান্ত শর্মা ও উমেশ যাদবের একের পর এক বাউন্সার ডাক করছিলেন তাইজুল ইসলাম। কোনোভাবেই উইকেট দিবেন না সেই পণও করে রেখেছিলেন! ৩৭ বল পর্যন্ত টিকে ছিলেন লোয়ার অর্ডার এ ব্যাটসম্যান। এরপর যাদবের এক বাউন্সারেই শেষ তার প্রতিরোধ। শরীর নামিয়ে বল ছেড়ে দিয়েছিলেন ঠিকই কিন্তু ব্যাট নামাতে পারেননি। গ্লাভসের স্পর্শ পেয়ে বল গেল ঝদ্ধিমান সাহার হাতে।
ভুবনেশ্বরের বলে উইকেট হারালেন মিরাজ: চতু্র্থ দিনের প্রথম বল থেকেই ঝড় তুলেছিলেন পেসার ভুবনেশ্বর কুমার। প্রথম বলটি কোনোরকমে বলের লাইনে ব্যাট নিতে পেরেছিলেন মেহেদী হাসান মিরাজ। কিন্তু চতুর্থ বলে পারলেন না। দারুণ এক রিভার্স সুইং, ব্যাট ও প্যাডের মাঝ দিয়ে বল আঘাত করল লেগ স্ট্যাম্পে। গতকাল ৫১ রানে অপরাজিত থাকা মিরাজ কোনো রান যোগ না করেই ফিরলেন সাজঘরে।

লড়াইয়ে বাংলাদেশ: হায়দরাবাদে তৃতীয় দিনের শেষ সেশনে ভারতকে চ্যালেঞ্জ জানিয়ে লড়াই করে বাংলাদেশ। মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজের দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে ভালো অবস্থানে থেকে তৃতীয় দিন খেলা শেষ করেছিল বাংলাদেশ।

You Might Also Like