সত্যার্থীর চুরি যাওয়া নোবেল মেডেলের রেপ্লিকা উদ্ধার

শান্তিতে নোবেলজয়ী ভারতের কৈলাস সত্যার্থীর চুরি যাওয়া নোবেল মেডেলের ‘রেপ্লিকা মেডেল’ উদ্ধার করা হয়েছে।

কৈলাস সত্যার্থীর বাসা থেকে নোবেল মেডেলের একটি রেপ্লিকা মেডেল ও অন্যান্য মূল্যবানসামগ্রী চুরির সঙ্গে জড়িত সন্দেহে তিনজনকে আটক করেছে পুলিশ।

চুরি যাওয়ার পর নয়াদিল্লি পুলিশ জানিয়েছিল, তারা চোরদের শনাক্ত করতে পেরেছে এবং তাদের ওপর নজর রাখা হচ্ছে। রোববার নয়াদিল্লি পুলিশ জানায়, তিনজনকে আটক করা হয়েছে। ডিস্ট্রিক্ট পুলিশ ও ক্রাইম ব্রাঞ্চ এই মামলার তদন্ত করছে।

কৈলাস সত্যার্থীর কালকাজি বাসভবন থেকে গত সপ্তাহে রেপ্লিকা মেডেল, নোবেল প্রাপ্তির সনদ, স্বর্ণালংকার ও কিছু মূল্যবান সামগ্রী চুরি হয়। এ বিষয়ে তিনি বলেন, ‘এ ধরনের ঘটনায় আমি খুবই মর্মাহত। তবে এ চুরির পর শিশুদের জন্য কাজ করার আরো বেশি শক্তি পাচ্ছি আমি।’

শিশু অধিকার রক্ষায় ভারতে ব্যাপক আন্দোলন গড়ে তোলার স্বীকৃতি হিসেবে ২০১৪ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান সত্যার্থী। নারীশিক্ষা অধিকার প্রতিষ্ঠার লড়াই করায় যৌথভাবে এ পুরস্কার পান পাকিস্তানের মালালা ইউসুফজাই।

সত্যার্থী তার প্রকৃত নোবেল মেডেল ২০১৫ সালের জানুয়ারি মাসে রাষ্ট্রপতি প্রণব মুখার্জির কাছে প্রদান করেন। সেটি রাষ্ট্রপতি ভবনের জাদুঘরে সংরক্ষিত আছে। যে কারণে প্রকৃত মেডেলের হুবহু প্রতিরূপ (রেপ্লিকা) নিজের কাছে রেখেছেন সত্যার্থী।

You Might Also Like