২৫ বছর প্রীতি ম্যাচে মুখোমুখি হয়নি রিয়াল-বার্সা

ইউরোপের দুই সেরা ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মধ্যকার লড়াই দেখতে অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় থাকেন ফুটবল ভক্তরা। বিভিন্ন প্রতিযোগিতামূলক ম্যাচে এই দুই ক্লাব এতই ব্যস্ত থাকে যে তাদের প্রীতি ম্যাচ খেলার সুযোগ হয় কমই।

লা লিগা কিংবা চ্যাম্পিয়নস লিগে এল ক্লাসিকো লড়াই হলেও প্রীতি ম্যাচে শেষ কবে এই দুই ক্লাব খেলেছিল তরুন প্রজন্মের অনেকেই তা জানে না।

সবশেষ প্রীতি এল ক্লাসিকো ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল ১৯৯১ সালের সেপ্টেম্বরে। এছাড়া ৩৭টি অফিসিয়াল এল ক্লাসিকো ম্যাচে মুখোমুখি হয়েছে স্পেনের দুই জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।

এর মধ্যে কেবল একবার স্পেনের বাইরে মুখোমুখি হয়েছিল রিয়াল ও বার্সা। ১৯৮২ সালে ভেনেজুয়েলায় একটি প্রীতি টুর্নামেন্টে মুখোমুখি হয়েছিল বার্সেলোনা। ওই টুর্নামেন্টে তাদের ছাড়াও খেলেছিল স্পেনের ইতালিয়ান দুটি ক্লাব ইন্টারমিলান ও পোর্তো। ওই ছোট টুর্নামেন্টে গোল করেছিলেন স্পেনের প্রাক্তন কোচ ভিসেন্তে দেল বস্ক।

বার্সেলোনার ও রিয়াল মাদ্রিদ তাদের প্রথম প্রীতি ম্যাচটি খেলেছিল ১৯০৬ সালে। শতবছর পূর্বের ওই লড়াইয়ে ৫-২ ব্যবধানে জয় পেয়েছিল কাতালান ক্লাব বার্সেলোনা। ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপে মিয়ামিতে পরবর্তী এল ক্লাসিকো ম্যাচে মুখোমুখি হতে পারে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।

You Might Also Like