ফুটপাতের ৭২ চাঁদাবাজের বিরুদ্ধে মামলা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, গুলিস্তান-মতিঝিলের ফুটপাতে দোকান বসিয়ে হকারদের কাছে থেকে মাসে কোটি টাকা চাঁদা আদায় করত ৭২ জন চাঁদাবাজ। ওই ৭২ জনের বিরুদ্ধে আজ (বৃহস্পতিবার) মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের ব্যাংক ফ্লোরের সম্মেলনকক্ষে ধানমন্ডি-২৭ থেকে নীলক্ষেত মোড় পর্যন্ত সড়ক আধুনিকায়ন করার ডিজাইনের প্রদর্শনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জনগণের চলাচল নির্বিঘ্ন করতে আদালতের নির্দেশে ফুটপাত থেকে হকার উচ্ছেদ করা হয়েছে। গুলিস্তান-মতিঝিল এলাকার দীর্ঘদিনের জটলা মুক্ত করা হয়েছে। শিগগিরই ধানমন্ডি-নিউমার্কেট এলাকার ফুটপাত দখল মুক্ত করা হবে।

তিনি বলেন, গুটিকয়েক চাঁদাবাজ কোটি মানুষকে জিম্মি করছে। এই অপরাধীদের বিচার করতে নগরবাসীর সহায়তা দরকার।

মেয়র বলেন, রাজনীতির সঙ্গে জড়িত কিছু লোক হকার সেজে বিভিন্ন জায়গা থেকে লোক ভাড়া করে মিছিল-মিটিং করছে। ফুটপাত হকার মুক্ত করার প্রক্রিয়া ব্যহত করার চেষ্টা করছে। এটা আইনের পরিপন্থি, বেআইনি। ফুটপাত হকার মুক্ত রাখতে যেহেতু আদালতের নির্দেশনা রয়েছে, যারা এর পক্ষে কথা বলছে তারা আদালত অবমাননা করছে।

তিনি বলেন, ধানমন্ডি-২৭ থেকে নীলক্ষেত মোড় পর্যন্ত আধুনিক সড়ক নির্মাণের কাজ আগামী দুই-তিন মাসের মধ্যে শুরু হবে। পর্যায়ক্রমে রাজধানীর অন্যান্য এলাকায়ও আধুনিক সড়ক নির্মাণের কাজ শুরু হবে। এ ছাড়া রাজধানীর প্রত্যেক ওয়ার্ডে আন্তর্জাতিক মানের মাঠ নির্মাণ করা হবে। যেখানে শিশুসহ বিভিন্ন বয়সের মানুষ খেলাধুলা করতে পারবেন।

সেখানে স্থপতি মোবাশ্বের হোসেন, ডিএসসিরি প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিলালসহ ওয়ার্ড কমিশনাররা ছিলেন।

You Might Also Like